বাড়ি > ময়দান > দারুণ হতো যদি দু'জনেই সেঞ্চুরি করতাম, লর্ডসে দ্রাবিড়ের সঙ্গে টেস্ট অভিষেকের স্মৃতিচারণায় সৌরভ
অভিষেক টেস্টে শতরানের পর সৌরভ। পাশে দ্রাবিড়। ছবি- গেটি ইমেজেস।
অভিষেক টেস্টে শতরানের পর সৌরভ। পাশে দ্রাবিড়। ছবি- গেটি ইমেজেস।

দারুণ হতো যদি দু'জনেই সেঞ্চুরি করতাম, লর্ডসে দ্রাবিড়ের সঙ্গে টেস্ট অভিষেকের স্মৃতিচারণায় সৌরভ

  • ২৪ বছর আগে ঠিক এই দিনটিতেই (২০ জুন, ১৯৯৬) একসঙ্গে টেস্ট ক্রিকেটে আত্মপ্রকাশ করেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়।

২৪ বছর আগে ঠিক এই দিনটিতেই টেস্ট ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল এমন দুই ভারতীয় তারকার, যাঁরা পরবর্তী সময়ে টিম ইন্ডিয়ার অন্যতম ব্যাটিং স্তম্ভে পরিণত হন। দু'জনেই বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন দেশকে এবং ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরাদের মধ্যে জায়গা করে নিয়েছেন নিজেদের।

১৯৯৬ সালের ২০ জুন, ক্রিকেটের মক্কা লর্ডসে একই সঙ্গে টেস্ট অভিষেক হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়ের। আবির্ভাবেই ব্যাট হাতে দুরন্ত ইনিংস খেলেছিলেন দুই তারকা। তবে একজনের ইনিংস তিন অঙ্কের এলিট ক্লাবে জায়গা করে নিলেও, অন্যজনকে থেমে যেতে হয় ব্যক্তিগত শতরানের দোরগোড়ায়।

সৌরভ গঙ্গোপাধ্যায় লর্ডসের অভিষেক ম্যাচে ১৩১ রান করে আউট হন। দ্রাবিড়কে থামতে হয় ব্যক্তিগত ৯৫ রানের মাথায়। ২৪ বছর পর আবির্ভাবের সেই দিনটার স্মৃতিচারণায় বিসিসিআই সভাপতি সৌরভ জানালেন, তিনি ও দ্রাবিড়, দু'জনেই অসাধরণ খেলেছিলেন সেদিন। তবে বিষয়টা আরও পূর্ণতা পেত, যদি দ্রাবিড় আরও ৫ রান করতে পারতেন। সৌরভ জানালেন, তিনি মনে প্রাণে চেয়েছিলেন, দ্রাবিড়ও সেঞ্চুরি করুন। লর্ডসের ব্যালকানিতে দ্রাবিড়কে শতরানের শুভেচ্ছা জানানোর জন্য অপেক্ষা করছিলেন মহারাজ। যদিও মধুরেণ সমাপয়েৎ হয়নি সেদিন।

সৌরভ বলেন, ‘সত্যি বলতে আমি নিজের পারফর্ম্যান্সে মগ্ন ছিলাম। যখন দ্রাবিড় ব্যাট করতে আসে, আমি ৭০ রানের মতো করে ফেলেছি। আমার মনে আছে, যখন পয়েন্ট দিয়ে একটা কভার ড্রাইভে সেঞ্চুরি পূর্ণ করেছিলাম, তখন ও নন-স্ট্রাইকে ছিল। চায়ের বিরতির এক ঘণ্টা পরে আমি আউট হই। ও ব্যাটিং চালিয়ে যায়। আমি লর্ডসের ব্যালকানিতে দাঁড়িয়েছিলাম ওর শতরানের অপেক্ষায়। শেষমেশ সেটা হয়নি। যদি দু’জনেই সেঞ্চুরি করতাম সেদিন, তাহলে দারুণ হতো।'

বন্ধ করুন