বাংলা নিউজ > ময়দান > চেন্নাইয়ের পিচে টসের গুরুত্ব কতটা, ব্যাখ্যা দিয়ে বোঝালেন অভিনব মুকুন্দ
চিপকের বাইশগজ। ছবি- গেটি ইমেজেস।
চিপকের বাইশগজ। ছবি- গেটি ইমেজেস।

চেন্নাইয়ের পিচে টসের গুরুত্ব কতটা, ব্যাখ্যা দিয়ে বোঝালেন অভিনব মুকুন্দ

  • চিপকে সকলের জন্য উপযোগী পিচ তৈরি সম্ভব নয়, জানালেন চেন্নাইয়ের ঘরের ছেলে।

শুভব্রত মুখার্জি

চেন্নাইয়ের বাইশগজ বরাবর স্পিন সহায়ক। প্রথম ২-৩ দিনের খেলার পরেই পিচের উপরের মাটি আলগা হতে শুরু করে। বল বিস্তর ঘোরা একেবারে সাধারন ব্যাপার। গুড লেন্থ স্পট থেকে হঠাৎ করে বল স্পিন এবং বাউন্স করলে তা স্বাভাবিকভাবেই যে কোনও ব্যাটসম্যানদের পক্ষে খেলাটা যে দুরুহ ব্যাপার হয়ে যায়, তা বলার অপেক্ষা রাখে না।

ভারত বনাম ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ম্যাচে সেই ঘটনার সাক্ষী থাকল সকলে। প্রথম আড়াই দিন যখন ইংল্যান্ড পিচে ব্যাট করে তখন পিচকে দেখে বোঝাই যায়নি ব্যাটসম্যানদের এই পিচে আউটও করা যেতে পারে। খেলা ঘুরতে থাকে এরপর থেকেই। তার উপরে মাঝে মাঝে হেভি রোলার ব্যবহার করার ফলে পিচের উপরের মাটি আরও আলগা হয়ে যায়। যা ভারতীয় ব্যাটসম্যানদের রীতিমতো বেকায়দায় ফেলে দেয়‌।

অনেকেই সোশ্যাল মিডিয়াতে একটা ব্যাপার নিয়ে আলোচনায় ব্যস্ত হয়ে যান, তা হল এই পিচে টস ফ্যাক্টর নিয়ে। আর ভারতের প্রাক্তন ওপেনার অভিনব মুকুন্দ কার্যত সেই দাবিতেই সিলমোহর ফেলে রুটদের জয়ের পিছনে চেন্নাইয়ের এই পিচে টস ফ্যাক্টর কিভাবে কাজ করেছে তা ব্যাখ্যা করে বিস্তারিত কতগুলো টুইট করেন।

অভিনব মুকুন্দ টুইট করে লেখেন, 'এটা খুব ইন্টারেস্টিং যে একাধিক মানুষ ইংল্যান্ডের এই জয়ে চিপকের ওই পিচে টসের ভূমিকাকে তুলে ধরেছেন। আমি তাদের সঙ্গে সম্পূর্ন রুপে সহমত। এই মাঠ এবং এখানকার পিচে যুগের পর যুগ খেলার অভিজ্ঞতা থেকে বলতে পারি, এখানে সকলের জন্য সহায়ক উইকেট বানানো একেবারে অসম্ভব। আমাকে বিশ্বাস না করলে এই উইকেটে রঞ্জি স্কোরগুলির দিকে আপনারা চোখ রাখুন তাহলেই বুঝে যাবেন।'

এখানেই থেমে থাকেননি বাঁ-হাতি এই ব্যাটসম্যান। তিনি টুইট করে আরও লেখেন, 'উইকেটে যদি আপনি অতিরিক্ত জল দেন, তাহলে প্রথম সেশনে প্রচন্ড স্যাঁতস্যাঁতে থাকে। আর দ্বিতীয় এবং তৃতীয় দিন এই উইকেটে ব্যাটিং করা যে কোন ব্যাটসম্যানের কাছে স্বপ্ন তখন। একমাত্র উপায়ে আপনি এটাকে কাউন্টার করতে পারেন, তা হল এমন একটি উইকেট তৈরি করা, যেখানে প্রথম় বল থেকেই বল ঘুরবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সেটা করলে টসকে সমীকরন থেকে বের করা সম্ভব হবে। বল যদি প্রথম থেকে সুইং করতে পারে, তাহলে বল প্রথম থেকে স্পিনও করতে পারে। আমাদের ওই ট্যাবুটা ছেড়ে বেরতে হবে। যেমনভাবে আপনি সুইং করা পরিবেশের জন্য নিজেকে প্রস্তুত করেন সেই ভাবেই স্পিনিং পরিবেশের জন্যও আপনাকে প্রস্তুত থাকতে হবে।'

বন্ধ করুন