বাংলা নিউজ > ময়দান > 'মেন স্কোরিং শট তোমার দুর্বলতা হলে খেলা খুব কঠিন': ইংল্যান্ড তারকা প্রসঙ্গে কুক
অ্যালিস্টার কুক। ফাইল ছবি

'মেন স্কোরিং শট তোমার দুর্বলতা হলে খেলা খুব কঠিন': ইংল্যান্ড তারকা প্রসঙ্গে কুক

  • লর্ডসের টেস্টে জ্যাক ক্রলি দুই ইনিংসে যথাক্রমে ৪৩ এবং ৯ রান করেন। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ক্রলি মাত্র ৪ রান করে আউট হন। ওদিকে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৫৫৩ রানে বিশাল স্কোর খাঁড়া করে ফেলেছে।

শুভব্রত মুখার্জি: দেশের মাটিতে নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে টেস্ট সিরিজে আপাতত ১-০ ফলে এগিয়ে রয়েছে স্টোকস বাহিনী। লর্ডসে ৫ উইকেটে বড় জয় পেয়েছে তারা। রুটের অপরাজিত শতরানে ভর করে সহজেই ম্যাচ জেতে তারা। তবে দ্বিতীয় টেস্টে তাদের শুরুটা একেবারেই ভাল হয়নি। ডারিল মিচেল এবং টম ব্ল্যান্ডেলেল ব্যাটিং দাপটে কিছুটা হলেও ব্যাকফুটে তারা। তাদের সব থেকে বড় সমস্যার জায়গা তাদের নির্ভরযোগ্য ওপেনার জ্যাক ক্রলির রান না পাওয়া। সেই প্রসঙ্গে বলতে গিয়ে তাদের প্রাক্তন তারকা তথা অধিনায়ক অ্যালিস্টার কুক জানিয়ে দিলেন কারুর মেন স্কোরিং শট যদি তার সব থেকে বড় দুর্বলতা হয় তাহলে সেটা সমস্যার।

লর্ডসের টেস্টে জ্যাক ক্রলি দুই ইনিংসে যথাক্রমে ৪৩ এবং ৯ রান করেন। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও ক্রলি মাত্র ৪ রান করে আউট হন। ওদিকে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৫৫৩ রানে বিশাল স্কোর খাঁড়া করে ফেলেছে। সেই স্কোর তাড়া করে লিড নিতে গেলে একজন ওপেনারের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। সেখানে ক্রলির এই ফর্মহীনতা ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে। আর তা নিয়েই মুখ খুলেছেন প্রাক্তন অধিনায়ক কুক।

তার মতে 'আমি মনে করি এর (এই রানের খড়ার) পিছনে অফ স্ট্যাম্প এবং তার আশেআশের অঞ্চলে ক্রলির খেলার সময় জাজমেন্টের ভুল এর জন্য দায়ী। সব থেকে ভালো জাজমেন্ট হবে অফের বাইরের বলগুলো ছেড়ে দেওয়া। এটা সত্যিই খুব কঠিন বিষয় যখন তোমার মেন স্কোরিং শট তোমার অন্যতম বড় দুর্বলতার জায়গা। টেস্টের প্রথম ঘন্টায় ফ্রন্টফুট ড্রাইভে খেলাটা খুব বিপদজনক শট। কার বিরুদ্ধে তুমি খেলছ তখন সেটা কোন অর্থ রাখে না। বিশেষ করে যখন তুমি ইংল্যান্ডে খেলছ তখন এটা আরও বেশি ঝুঁকিপূর্ণ। তবে ও যখন এই শট খেলেই প্রচুর রান করেছে তখন সবকিছুর মধ্যে ভারসাম্য আনাটা বেশ কঠিন কাজ হয়ে দাঁড়ায়।'

বন্ধ করুন