বাংলা নিউজ > ময়দান > Aaron Finch Retirement: বিদায় বেলায় ফিঞ্চের দুর্দান্ত সব নজিরে চোখ রাখুন

Aaron Finch Retirement: বিদায় বেলায় ফিঞ্চের দুর্দান্ত সব নজিরে চোখ রাখুন

অ্যারন ফিঞ্চ। ছবি- এএফপি

অনেকদিন আগেই টেস্টকে বিদায় জানিয়েছেন ফিঞ্চ। গত বছর ওডিআই ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এবার টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। অবসর পর আবেগ ভাসলেন তিনি। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। অনেকদিন আগেই বিদায় জানিয়েছেন টেস্ট ক্রিকেটকে। গত বছর অবসর নেন একদিনের ক্রিকেট থেকে‌‌। অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে খেলতেন শুধু টি-টোয়েন্টি ম্যাচ। এবার বিদায় জানালেন টি-টোয়েন্টি কেও। দেশের সব থেকে সফল টি-টোয়েন্টি অধিনায়ক অ্যারন।

গত বছর ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম চারে জায়গা করে নিতে ব্যর্থ হয় ফিঞ্চের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দল। তারপর থেকেই অনেকটা প্রশ্ন চিহ্ন উঠে যায় তাঁর কেরিয়ার নিয়ে। তখনই তিনি জানিয়ে দেন, আন্তর্জাতিক ক্রিকেটের বিষয়ে সিদ্ধান্ত নেবেন খুব তাড়াতাড়ি।

ক্রিকেট জীবনের শেষের দিকে সমস্যা তৈরি হলেও অনেক রেকর্ডের অধিকারী অ্যারন। অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচ খেলেছেন ২৫৪টি। রান করেছেন ৮৮০৪। সেঞ্চুরি রয়েছে ১৯টি। হাফ সেঞ্চুরি সংখ্যা ১৭২টি। ২০২০ সালের অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটার নির্বাচিত হন তিনি। ২০১৪ এবং ২০১৮ সালে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটার নির্বাচিত হন অ্যারন। মাঝে ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ২০২১ সালে টি-টোয়েন্টি কাপ জিতেছেন। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার একদিনের দলের অধিনায়ক ছিলেন। অস্ট্রেলিয়ার দলের টি-টোয়েন্টির অধিনায়কত্বের ব্যাটন সামলেছেন দুই দফায়। প্রথমে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত। দ্বিতীয় দফায় অধিনায়কত্ব সামলেছেন ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত।

পরিসংখ্যান দেখলেই বোঝা যায় অজি দলের কতটা গুরুত্বপূর্ণ ক্রিকেটার ছিলেন তিনি। একের পর এক ম্যাচ জেতাতে দলকে সাহায্য করেছেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১০৩ টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে। টি-টোয়েন্টিতে করেছেন দুটি শতরান ও ১৯টি অর্ধশতরন। রান করেছেন ৩১২০। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও বিশ্বজুড়ে চলা বিভিন্ন টি-টোয়েন্টি লিগে তিনি খেলা চালিয়ে যাবেন তিনি। তবে ফিঞ্চের অবসরে অজি ক্রিকেটে একটা অধ্যায় শেষ হল বলা চলে।

বিদাল লগ্নে ফিঞ্চ বলেন, ‘আমি খুব ভাগ্যবান যে ১২ বছর ধরে খেলতে পেরেছি। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক যে হবে তাকে সময় দিতে হবে। নতুন ওপেনার প্রয়োজন দলে। তারও সময় প্রয়োজন। আগামী ১৮ মাসের মধ্যে গুছিয়ে নিতে হবে এই দলকে। আমার মনে হয় এটাই সেরা সময় সরে যাওয়ার।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 11 ওভার শেষে South Africa-র স্কোর 79/5 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.