বাংলা নিউজ > ময়দান > ‘হরমনপ্রীত কৌরকে বাদ দেওয়ার সময় এসেছে;’ বললেন প্রাক্তন ক্যাপ্টেন
হরমনপ্রীত কৌরের সমালোচনা করলেন ডিয়ানা এডুলজি (ছবি:ফেসবুক)

‘হরমনপ্রীত কৌরকে বাদ দেওয়ার সময় এসেছে;’ বললেন প্রাক্তন ক্যাপ্টেন

  • ভারতীয় মহিলা খেলোয়াড়দের পারফরম্যান্সে হতাশ প্রাক্তন অধিনায়ক ডিয়ানা এডুলজি। তার মতে দল থেকে বাদ দেওয়া হোক হরমনপ্রীত ও শেফালিদের।

ভারতীয় মহিলা খেলোয়াড়দের পারফরম্যান্সে হতাশ প্রাক্তন অধিনায়ক ডিয়ানা এডুলজি। তার মতে দল থেকে বাদ দেওয়া হোক হরমনপ্রীত ও শেফালিদের। আন্তর্জাতিক ক্রিকেটে খারাপ ফর্মের জন্য ভারতীয় টি-টোয়েন্টি অধিনায়ক হরমনপ্রীত কৌরের সমালোচনা করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক ডিয়ানা এডুলজি। তিনি বলেছেন, একাদশ থেকে তারকা ব্যাটসম্যানকে বাদ দেওয়ার সময় এসেছে। ইংল্যান্ডে ২০১৭ বিশ্বকাপের পর থেকে হরমনপ্রীত মাত্র দুবার ৫০এর বেশি রান করেছেন।

ভারতের প্রাক্তন অধিনায়ক ডিয়ানা এডুলজি বলেছেন ২০১৭ বিশ্বকাপে তার ১৭১ রানের জন্য হরমনপ্রীত কৌর দলে থাকতে পারবেন না। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডেতে তাকে দল থেকে বাদ দেওয়ার সময় এসেছে। এডুলজি চান শেফালি ভার্মাকে কোয়ারেন্টাইন শেষ করে পরের ম্যাচে স্মৃতি মান্ধনার সম্ভাব্য প্রত্যাবর্তনের পরের ম্যাচের একাদশ থেকে বাদ দেওয়া হোক। মন্ধনার অনুপস্থিতিতে মেঘনা মুগ্ধ করেছেন তাকে। ইংল্যান্ডে ২০১৭ বিশ্বকাপের পর থেকে হরমনপ্রীত মাত্র দু’বার ৫০ রানের টপকাতে সক্ষম হয়েছেন। ৩২ বছর বয়সী হরমনপ্রীতের গত বছর ফিটনেস সমস্যা ছিল কিন্তু মহিলা বিগ ব্যাশ লিগে ভালো রান করার পর আন্তর্জাতিক স্তরে ফর্মের পুনরাবৃত্তি হবে বলে আশা করা হয়েছিল। তিনি অবশ্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে ব্যর্থ হয়েছেন।

এডুলজি পিটিআই-কে বলেছেন, ‘জেমিমা রড্রিগেজকে বাদ দেওয়ার জন্য যে মানদণ্ড ব্যবহার করা হয়েছিল, কোচ (রমেশ পাওয়ার) যেমন বলেছিলেন, একই মানদণ্ড হরমনপ্রীতের ক্ষেত্রেও প্রযোজ্য হওয়া উচিত।’ তিনি বলেন, ‘আমি তাকে নিয়ে খুবই হতাশ। তিনি আমার প্রিয় খেলোয়াড় ছিলেন, কিন্তু আপনি শুধুমাত্র একটি ইনিংসের (২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭১ রান) ভিত্তিতে দলে থাকতে পারবেন না। বড় স্কোর করতে সে মাত্র এক ইনিংস দূরে, তবে চেষ্টাটা দৃশ্যমান হওয়া উচিত।’

এডুলজি আরও বলেছেন, ‘এমনকি অধিনায়কত্বের দিক থেকেও, মিতালির পরে, স্মৃতি সব ফর্ম্যাটেই এগিয়ে কারণ হরমনপ্রীত পারফর্ম করছে না। পরের ম্যাচ থেকে তাকে বাদ দিতে আমার কোনও সমস্যা নেই। স্নেহ রানা তার ভালো পছন্দ।’ গত বছর ইংল্যান্ডে অভিষেকের পর থেকে শেফালিও আট ম্যাচে ২৫ গড়ে রান করেছেন। দুই বছরের আন্তর্জাতিক ক্রিকেটে, বোলাররা তার দুর্বলতা খুঁজে পেয়েছেন এবং এডুলজি চান শেফালি তার খেলায় কাজ করুক।

এডুলজি, যিনি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ৩৩ মাস ধরে পরিচালনাকারী সুপ্রিম কোর্ট-নিযুক্ত প্রশাসক কমিটির অংশ ছিলেন, তিনি বলেন, ‘শেফালিকে ভালোভাবে তৈরি করা দরকার। সে স্কোয়ার লেগের দিকে এগিয়ে খেলছে। কেন জানি না, তার অবস্থানে (যেভাবে তিনি ক্রিজে দাঁড়িয়েছেন) কোনও ধারাবাহিকতা নেই।’

তিনি আরও বলেন, ‘সে যখন রান করছিলেন, তখন এই ধরনের কথা হচ্ছিল না। বোলাররা তাকে আউট করার উপায় খুঁজে পেয়েছে এবং তাই সে শট খেলতে স্টাম্প থেকে দূরে সরে যাচ্ছে। তবে এই পর্যায়ে আপনাকে বোলারদের সম্মান করতে হবে।’ বছরের পর বছর ধরে ভারতের শক্তিশালী দল স্পিনাররাও বর্তমান সিরিজে দলকে সাফল্য আনতে ব্যর্থ হয়েছেন। দ্বিতীয় ওয়ানডেতে ভারত ২৭০ রান করেছে কিন্তু বোলাররা স্কোর রক্ষা করতে ব্যর্থ হয়েছে যা এডুলজির জন্য উদ্বেগের বিষয়।

বন্ধ করুন