বাংলা নিউজ > ময়দান > স্মৃতিতে ২০১৯ WC সেমিফাইনালের বিখ্যাত সেলিব্রেশন, মঞ্জরেকরকে ফের খোঁচা জাদেজার
রবীন্দ্র জাদেজার সেলিব্রেশন।
রবীন্দ্র জাদেজার সেলিব্রেশন।

স্মৃতিতে ২০১৯ WC সেমিফাইনালের বিখ্যাত সেলিব্রেশন, মঞ্জরেকরকে ফের খোঁচা জাদেজার

  • ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার ঘা এখনও পুরো শুকিয়ে যায়নি। তবে ওই সেমিফাইনাল ম্যাচে বিরাট কোহলি, রোহিত শর্মা সহ বাকি ক্রিকেটাররা যখন মুখ থুবড়ে পড়েছিলেন, তখন ব্যাট হাতে দলকে ভরসা দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা।

২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঝড়ো অর্ধশতরান করার পর তরোয়াল চালানোর মতোই ব্যাট ঘুরিয়ে সেলিব্রেশন করেছিলেন রবীন্দ্র জাদেজা। দেখে মনে হচ্ছিল, কাউকে যেন ফালাফালা করে কেটে ফেলছেন। জাদেজার এই সেলিব্রেশনে আলোড়ন পড়ে গিয়েছিল।

তবে অদ্ভূত বিষয়, সেই সেলিব্রেশনটা তিনি করেছিলেন কমেন্ট্রি বক্সের দিকে ঘুরে। তখনই এই নিয়ে জল্পনা হয়েছিল। প্রত্যেকে প্রশ্ন তুলেছিলেন, কমেন্ট্রি বক্সের দিকে ফিরেই কেন সেলিব্রেশন করলেন জাদেজা? এ বার আসল রহস্যটা উন্মোচন করলেন ভারতীয় দলের তারকা অলরাউন্ডার নিজেই।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময়ে এই প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হয়েছিল। যার উত্তরে জাদেজা হাসতে হাসতে বলেন, ‘তখন মাথাটা খুব গরম হয়েছিল। আমি কমেন্ট্রি বক্স খুঁজতে শুরু করি। জানতাম, কোথাও না কোথাও কমেন্ট্রি বক্সটা তো থাকবেই। যাঁরা পুরো বিষয়টা জানতেন, তাঁরাই বুঝতে পেরেছিলেন কাকে উদ্দেশ্য করে (সঞ্জয় মঞ্জরেকর) আমি সেলিব্রেশন করছি।’

সঞ্জয় মঞ্জরেকরকে নিয়ে জাদেজার বিদ্বেষের কথা ক্রিকেট মহলের কারও অজানা নয়। আসলে ২০১৯ বিশ্বকাপ চলার সময়ে জাদেজাকে কিছুটা তুচ্ছতাচ্ছিল্য করেই 'ক্ষুদ্র এবং টুকরো' বলে বলে খোঁচা দিয়েছিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর। এখন তিনি পুরোদমে ধারাভাষ্য করে থাকেন। এখানেই শেষ নয়। ওই বিশ্বকাপের জন্য জাদেজাকে দলে নেওয়া নিয়েও প্রশ্ন তুলেছিলেন মঞ্জরেকর। যে কারণে কমান্ট্রি বক্সের দিকে মুখ করে যেন মঞ্জরেকরেরই সমালোচনাকে ফালাফালা করে কেটে ফেলেছিলেন জাদেজা।

পারফরম্যান্স করেই সব সমালোচনার জবাব জাদেজা। যদিও ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার ঘা এখনও পুরো শুকিয়ে যায়নি। তবে ওই সেমিফাইনাল ম্যাচে বিরাট কোহলি, রোহিত শর্মা সহ বাকি ক্রিকেটাররা যখন মুখ থুবড়ে পড়েছিলেন, তখন ব্যাট হাতে দলকে ভরসা দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। সঙ্গে ছিলেন মহেন্দ্র সিং ধোনি।

শুধু কী ব্যাট হাতে, বোলিং এবং ফিল্ডিংয়েও নজর কেড়েছিলেন তিনি। ১০ ওভারে ৩৪ রান দিয়ে ১টি উইকেট নিয়েছিলেন। দু'টো ক্যাচ ধরেছিলেন। একটি রান আউট করেছিলেন। ৫৯ বলে ৭৭ রান করেছিলেন সেই ম্যাচে। এ ভাবেই মঞ্জরেকরের খোঁচার পাল্টা জবাব দিয়েছিলেন জাদেজা। যদিও ভারত ম্যাচটা হেরে বিশ্বকাপ থেকে ছিটকে 

বন্ধ করুন