বাংলা নিউজ > ময়দান > ওয়াডার নিষেধাজ্ঞায় অলিম্পিকে নেই পারভিন, কোটা ফেরাতে ভারতের বাজি জ্যাসমিন

ওয়াডার নিষেধাজ্ঞায় অলিম্পিকে নেই পারভিন, কোটা ফেরাতে ভারতের বাজি জ্যাসমিন

পারভিন হুডা। ছবি- টুইটার।

'হোয়ার অ্যাবাউট ফেলিওর' অর্থাৎ কখন কোথায় রয়েছেন সেই তথ্য নিয়ম মাফিক দাখিল করতে পারেননি বক্সার পারভিন হুডা।

শুভব্রত মুখার্জি:- প্যারিস অলিম্পিক গেমস শুরুর আগেই সমস্যার মধ্যে পড়তে হয়েছে ভারতীয় বক্সিং ফেডারেশনকে। 'হোয়ার অ্যাবাউট ফেলিওর' অর্থাৎ কখন কোথায় রয়েছেন সেই তথ্য নিয়ম মাফিক দাখিল করতে পারেননি বক্সার পারভিন হুডা।

নিয়ম অনুযায়ী সমস্ত অ্যাথলিটকে এই তথ্য নির্দিষ্ট সময়ে দাখিল করতে হয় অ্যান্টি ডোপিং এজেন্সি ওয়াডার কাছে। নির্দিষ্ট‌ সময়ে এবং নির্দিষ্ট ফর্ম্যাটে তিনি তা না করলে ওই অ্যাথলিট নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন। গত ১২ মাসের মধ্যে এই নিয়ে তিনবার এই তথ্য দিতে ব্যর্থ হয়েছেন পারভিন হুডা। ফলে ওয়াডা তাঁর উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে মেয়েদের ৫৭ কেজি বিভাগে কোয়ালিফাই করার পরেও প্যারিস যাওয়া হচ্ছে না তাঁর। ভারত এবার তাদের সেই অলিম্পিক 'কোটা' ফিরে পেতে একজন কোয়ালিফায়ারকে নামাচ্ছে ওয়ার্ল্ড কোয়ালিফায়ারে।

ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে পারভিন হুডা তাঁর পুঙ্খানুপুঙ্খ তথ্য দিতে পারেননি। ফলে তাঁকে নির্বাসনে পাঠিয়েছে ওয়াডা। এমন পরিস্থিতিতে ব্যাঙ্ককে আসন্ন ওয়ার্ল্ড কোয়ালিফায়ারে একজন রিজার্ভ (কোয়ালিফায়ার) বক্সারকে লড়াইতে নামাচ্ছে ভারত। উদ্দেশ্যে একটাই যাতে তাদের কোটাতে থাকা ওই স্থান তারা ফিরে পেতে পারেন।

আরও পড়ুন:- RCB vs CSK, IPL 2024: 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান যশ দয়াল, সামনে এল ভিডিয়ো

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী বক্সার পারভিন হুডা নিষিদ্ধ হওয়ার পরে মেয়েদের ৫৭ কেজি বিভাগে প্যারিস অলিম্পিক গেমসে লড়াই করছেন না কোন ভারতীয়। সেই জায়গাটা ফিরে পেতেই এবার একজন কোয়ালিফায়ার বক্সারকে নামানো হবে ব্যাঙ্ককে।

২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত এই যে সময়কাল সেই সময়ে ওয়াডার নিয়ম অনুযায়ী কখন কোথায় আছেন, কি করছেন, কি খাচ্ছেন এই বিস্তারিত তথ্য ফাইল করতে পারেননি পারভিন। আর সেই কারণেই তাঁকে নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছে। হ্যাংঝাউ এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতে প্যারিস অলিম্পিকের টিকিট নিশ্চিত করেছিলেন পারভিন। সেই পারভিনের উপরেই সমস্ত দিক বিচার করে ২২ মাসে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন:- RCB Qualified For IPL 2024 Playoffs: রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি

তবে যেহেতু এর মাঝে অনেকটা সময় কেটে গিয়েছে ফলে এই নির্বাসন কমিয়ে ১৪ মাসের করা হয়েছে। ব্যাঙ্ককে ২৫ মে থেকে শুরু হয়ে ২ জুন পর্যন্ত চলবে ওয়ার্ল্ড কোয়ালিফায়ার। ২০২৪, ১১ এপ্রিলের আগে যে বক্সারকে রিজার্ভ হিসেবে ভারত নথিভুক্ত করেছিল তাঁকেই এই টুর্নামেন্টে নামাতে পারবে তারা। সেই অনুযায়ী একজনকেই এই টুর্নামেন্টে খেলাতে পারবে ভারত। একজন নামবেন ৬০ কেজি এবং অপরজন নামবেন ৬৬ কেজি বিভাগে।

বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া সূত্রে খবর ২০২২ সালের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৬০ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হেরেছিলেন জ্যাসমিন লাম্বোরিয়া। তাঁকে ফেডারেশনের তরফে এই ৫৭ কেজি বিভাগের জন্য প্রস্তুত হতে নির্দেশ দেওয়া হয়েছে। এত কম সময়ের মধ্যে যে কাজটা জ্যাসমিনের পক্ষেও সহজ হবে না তা বলাই যায়।

আরও পড়ুন:- MS Dhoni's Top Five IPL Seasons: ঝকঝকে কেরিয়ার, ব্যাটার হিসেবে মহেন্দ্র সিং ধোনির সেরা ৫টি IPL মরশুমে চোখ রাখুন

পাশাপাশি বক্সিং ফেডারেশনের‌ তরফে ওয়াডা এবং আইটিএর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। পারভিনের হয়ে তারা আপিল করবেন যাতে অলিম্পিক কোটা তারা বাঁচাতে পারেন। পাশাপাশি পারভিনকে নিষেধাজ্ঞার হাত থেকেও বাঁচাতে পারেন। তাদের মতে এই ঘটনাটি ঘটেছে পারভিনের টেকনিক্যাল অজ্ঞতার কারণে। কিভাবে ওয়েবসাইটে জিনিসটা করতে হয় পারভিন‌ তা না জানার ফলেই হয়েছে সমস্যা। এই মুহূর্তে মাত্র তিনজন ভারতীয় বক্সার ভারতের কোটা স্থান পূরণ করেছেন।এরা হলেন নিখাত জারিন (৫০ কেজি), প্রীতি (৫৪ কেজি) এবং লভলিনা (৭৫ কেজি)।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বদলে গেল দিনকাল, এই রাজ্যের সরকারি কর্মীদের জন্যে বেঁধে দেওয়া হল '১৯'-এর ডেডলাইন নবম সংস্করণেও হল না শাপমুক্তি, জিতবে না হোম টিম; দশ বছর বাদে শেষ চারে প্রোটিয়ারা WTT Contender Singles title জিতে সৃজা আকুলার নজির, জিতলেন ডাবলসের খেতাবও অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়, রাস্তায় নেমে উদযাপন হাজার হাজার আফগান মানুষের ‘ফোন করলেই এমন ভাব দেখাবে যেন…’! সন্তানদের কোন স্বভাবে বিরক্ত প্রসেনজিৎ-ঋতুপর্ণা ভাইপোকে নিয়ে ইউটার্ন BSPর মায়াবতীর! আকাশকেই ফের রাজনৈতিক উত্তরাধিকারী করলেন পিসি দশমিকের ডানদিকে 'এত্ত বড় সংখ্যা', আচমকাই ডিএ বাড়ল এই রাজ্য সরকারি কর্মীদের জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা স্বর্ণমন্দিরে যোগ ব্যায়াম করে ‘মর্যাদা লঙ্ঘন’ মহিলার, তুমুল বিতর্ক, থানায় SGPC

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.