বাংলা নিউজ > ময়দান > টপকে গেলেন কুম্বলেকে, টেস্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির অ্যান্ডারসনের
নতুন নজির অ্যান্ডারসনের। ছবি: পিটিআই
নতুন নজির অ্যান্ডারসনের। ছবি: পিটিআই

টপকে গেলেন কুম্বলেকে, টেস্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির অ্যান্ডারসনের

  • এই তালিকায় একে রয়েছেন মুথাইয়া মুরলিথরন। তিনি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৮০০ উইকেট নিয়েছেন। তাঁর ধারেকাছে কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্ন নিয়েছেন ৭০৮টি উইকেট। অ্যান্ডারসনের সংগ্রহ ৬২০টি উইকেট। আর অনিল কুম্বলে রয়েছেন চারে। তিনি নিয়েছেন ৬১৯টি উইকেট।

একেই বলে বুড়ো হাড়ের ভেল্কি। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিনেই নতুন মাইলস্টোন ছুঁয়ে ফেললেন ৩৯ বছরের জেমস অ্যান্ডারসন। টেস্টের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির গড়ে ফেললেন অ্যান্ডারসন। অ্যান্ডারসন ভারতের প্রথম ইনিংসে চার উইকেট তুলে নেন। সেই সঙ্গেই অনিল কুম্বলেকে টপকে টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় তিনে উঠে এলেন ইংল্যান্ডের তারকা বোলার। অ্যান্ডারসন টেস্টে মোট ৬২০টি উইকেট নিয়েছেন।

এই তালিকায় একে রয়েছেন মুথাইয়া মুরলিথরন। তিনি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৮০০ উইকেট নিয়েছেন। তাঁর ধারেকাছে কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্ন নিয়েছেন ৭০৮টি উইকেট। অ্যান্ডারসনের সংগ্রহ ৬২০টি উইকেট। আর অনিল কুম্বলে রয়েছেন চারে। তিনি নিয়েছেন ৬১৯টি উইকেট। এই চার জনের মধ্যে অ্যান্ডারসনই একমাত্র এখন খেলছেন। তবে ৩৯ বছরের অ্যান্ডারসন মনে হয় না দুইয়ে থাকা শেন ওয়ার্নকে স্পর্শ করতে পারবেন।

ভারতের বিরাট কোহলি এবং শার্দুল ঠাকুরকে শূন্য রানে ফিরিয়েছেন অ্যান্ডারসন। এ ছাড়াও চেতেশ্বর পূজারা, লোকেশ রাহুলের মতো গুরুত্বপূর্ণ উইকেট তিনি তুলে নিয়েছেন। অ্যান্ডারসনউ কিন্তু শুরু থেকে ভারতের ভিত নাড়িয়ে দিয়েছিলেন। সেই সঙ্গে রবিনসনও বিধ্বংসী মেজাজে ৫ উইকেট তুলে নিয়েছেন। এই দুই ব্রিটিশ বোলারের সৌজন্যে ভারতের ইনিংস শেষ হয়ে গিয়েছে ২৭৮ রানে।

বন্ধ করুন