বাংলা নিউজ > ময়দান > ‘তুমিই সেরা’, অবসর গ্রহণের পর স্টেইনের উদ্দেশ্যে আবেগঘন বার্তা জেমস অ্যান্ডারসনের
ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।
ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।

‘তুমিই সেরা’, অবসর গ্রহণের পর স্টেইনের উদ্দেশ্যে আবেগঘন বার্তা জেমস অ্যান্ডারসনের

  • টেস্টে ২২.৯৫-র গড়ে মোট ৪৩৯টি উইকেট নিয়েছেন ডেল স্টেইন।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের এক স্বর্ণযুগের অবসান ঘটিয়ে মঙ্গলবারই (৩১ অগস্ট) সব ধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন ডেল স্টেইন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারের ক্রিকেটকে বিদায় জানানোর পরই ব্রেট লির মতো কিংবদন্তীরাও একবাক্যে স্টেইনের মাহাত্ম্য স্বীকার করে নিয়েছেন। সেই তালিকায় সামিল হলেন জেমস অ্যান্ডারসনও।

সাম্প্রতিক ক্রিকেটের সেরা দুই ফাস্ট বোলার বলতে সবার আগে যে দুইজনের নাম উঠে আসে, তাঁরা হলেন ডেল স্টেইন ও জেমস অ্যান্ডারসন। একজন দক্ষিণ আফ্রিকা থেকে ভারতীয় উপমহাদেশ সব জায়গাতেই নিজের কর্তৃত্ব স্থাপন করেছেন, তো অন্যজন টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক উইকেট নেওয়া ফাস্ট বোলার। দুই কিংবদন্তীর মধ্যে একে অপরের প্রতি প্রগাঢ় সম্মানের পরিচয় আগেও মিলেছে। আবারও সেই ছবিই ধরা পড়ল স্টেইনের অবসর গ্রহণের পর।

সোশ্যাল মিডিয়ায় প্রোটিয়া ফাস্ট বোলারের বিদায়ী বার্তায়ই তাঁকে সেরার স্বীকৃতি দিলেন অ্যান্ডারসন। স্টেইনের উদ্দেশ্যে তাঁর পোস্টে ইংল্যান্ড ফাস্ট বোলার অকপটভাবে লেখেন, ‘তুমিই সেরা।’ আদপে দুই শব্দের একটি ছোট বার্তায় আর কিছু না হোক অ্যান্ডারসন তাঁর সমসাময়িক ফাস্ট বোলারের বিষয়ে কী ভাবেন তা স্পষ্ট হয়ে যায়। ৪৩৯টি টেস্ট উইকেট, ২২.৯৫-র বোলিং গড়, আইসিসির বোলারদের তালিকায় দীর্ঘ সময় একচ্ছত্রভাবে শীর্ষে নিজের আধিপত্য কায়েম, ভারতীয় উপমহাদেশে দ্বিতীয় সেরা স্ট্রাইক রেট, স্টেইনের মাহাত্ম্য নিয়ে কারুর মনে আদৌ কোন প্রশ্ন থাকারও কথা নয়।

বন্ধ করুন