বাংলা নিউজ > ময়দান > IPL 2022 নিলামে কেন অংশ নিচ্ছেন ১৫কোটির প্লেয়ার, জেনে নিন আসল কারণ
কাইল জেমিসন।

IPL 2022 নিলামে কেন অংশ নিচ্ছেন ১৫কোটির প্লেয়ার, জেনে নিন আসল কারণ

  • গত বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে জেমিসন ৯টি ম্যাচ খেলে ৯টি উইকেট নিয়েছিলেন। ইকনমিরেট ছিল ৯.৬০। সেরা বোলিং ৪১/৩। আইপিএলে খুব আহামরি পারফরম্যান্স না করলেও, নিউজিল্যান্ডের জার্সিতে তাঁর পারফরম্যান্স বেশ ভালো। যে কারণে এ বারও তাঁকে পেতে আগ্রহী ছিল বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টিম।

২০২১ আইপিএল নিলামে তাঁকে নিয়ে রীতিমতো টানাটানি চলেছিল বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টিমের মধ্যে। যে কারণে গত বছর তরতর করে দাম বেড়ে গিয়েছিল তাঁর। ১৫ কোটি টাকা তাঁর দাম উঠেছিল। এই বছর সেই ১৫ কোটির প্লেয়ারই অংশ নিচ্ছেন না আইপিএলে।

গত বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকাইল জে মিসনকে ১৫ কোটি টাকা দিয়ে কিনেছিল। তিনি আরসিবি-র হয়ে ৯টি ম্যাচ খেলে ৯টি উইকেট নিয়েছিলেন। ইকনমিরেট ছিল ৯.৬০। সেরা বোলিং ৪১/৩। আইপিএলে খুব আহামরি পারফরম্যান্স না করলেও, নিউজিল্যান্ডের জার্সিতে তাঁর আন্তর্জাতিক পর্যায়ে পারফরম্যান্স ছিল বেশ ভালো। যে কারণে এ বারও তাঁকে পেতে আগ্রহী ছিল বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টিম। কিন্তু ২০২২ আইপিএলে অংশ নিতেই রাজি নন জেমিসন।

কারণ হিসেবে তিনি বলেছেন, টানা জৈব সুরক্ষা  বলয়ে থেকে তিনি ক্লান্ত। পরবর্তী ঠাঁসা সূচির কথা মাথায় রেখেই আইপিএলের সময়টা অর্থাৎ ৬-৮ সপ্তাহ তিনি পরিবারের সঙ্গে সময় কাটাতে চান।

ঘরোয়া প্লাঙ্কেট শিল্ড টুর্নামেন্ট শুরুর আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জেমিসন বলেছেন, ‘দুটি ব্যাপার রয়েছে  (আইপিএল অংশ না নেওয়ার কারণ হিসেবে)। প্রথমত, গত ১২ মাসে এমআইকিউ (ম্যানেজড আইসোলেশন ও কোয়ারেন্টাইন), সুরক্ষা বলয় এবং এই রকম কঠিন বলয়ের মধ্যে অনেকটা করে সময় কাটাতে হয়েছে। আগামী ১২ মাসের সূচির দিকে তাকিয়ে মনে হয়েছে, ওই ৬-৮ সপ্তাহ (আইপিএলের সময়কাল) পরিবারের সঙ্গে সময় কাটাতে পারব।

তিনি আরও বলেছেন, ‘দ্বিতীয় ব্যাপারটি হলো, গত ১২-২৪ মাসের দিকে ফিরে তাকিয়ে মনে হয়েছে, আমি এখনও অনেক তরুণ এবং আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছর কাটানোর পর মনে হচ্ছে, নিজের খেলা নিয়ে কাজ করা প্রয়োজন। এই সময়ে যেখানে থাকা উচিত ছিল, সেখানে এখনও যেতে পারিনি এবং নিউজিল্যান্ড দলে সব সংস্করণেই জায়গার জন্য লড়তে হলে, সব সময় শুধু ম্যাচ না খেলে নিজের খেলার উন্নতির জন্য নিয়ে কাজ করা উচিত। বাড়িতে সময় কাটানো আর নিজের খেলা নিয়ে কাজ করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি।’

তবে এই সিদ্ধান্ত শুধু এ বারের আইপিএলের জন্যই নিয়েছেন তিনি। ভবিষ্যতে অবশ্য তিনি এই টুর্নামেন্ট খেলবেন বলেও জানিয়েছেন। জেমিসন বলেছেন, ‘আমি এখনও বেশ তরুণ। বয়স এখনও ২৭, সামনে কয়েক বছর সময় আছে। এটা (আইপিএলের নিলামে অংশ না নেওয়া) শুধু এই বছরের জন্য। ভবিষ্যতে অবশ্যই এই টুর্নামেন্টে আবার অংশ নেব।’

বন্ধ করুন