বাংলা নিউজ > ময়দান > নজরে অলিম্পিক্স, জাপানে গণহারে টিকাকরণ শুরু হল

নজরে অলিম্পিক্স, জাপানে গণহারে টিকাকরণ শুরু হল

জাপানে গণ টিকাকরণ শুরু হল।

জাপানের টোকিয়োতে অলিম্পিক্সের আসর বসছে ঠিকই, তবে তার ঠিক পাশেই রয়েছে ওসাকা। যে শহরও অলিম্পিক্সের সঙ্গে জড়িয়ে রয়েছে। অথচ এই দুই শহরে করোনা তীব্র আকার নিয়েছে।

কোনও ভাবেই অলিম্পিক্স বাতিল করা হবে না, জানিয়ে দেওয়া হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে। আর সে কারণেই অলিম্পিক্সের প্রস্তুতি জোরকদমে শুরু করে দিল জাপান। যার প্রথম পদক্ষেপ হল গণ-টিকাকরণ।

জাপানের টোকিয়োতে অলিম্পিক্সের আসর বসছে ঠিকই, তবে তার ঠিক পাশেই রয়েছে ওসাকা। যে শহরও অলিম্পিক্সের সঙ্গে জড়িয়ে রয়েছে। অথচ এই দুই শহরে করোনা তীব্র আকার নিয়েছে। চিকিৎসা পরিকাঠামো কার্যত ভেঙে পড়েছে। যে কারণে এই দুই শহরের জন্য গণ-টিকাকরণের ব্যবস্থা করল জাপান সরকার। সেনা পরিচালিত দু'টি কেন্দ্র থেকে প্রতিদিন হাজার জনকে ভ্যাকসিন দেবে সরকার।

অলিম্পিক্সের আর দু'মাস মতো বাকি। তার আগে জাপানের ৮০ শতাংশ মানুষ কোনও ভাবেই চান না, করোনা পরিস্থিতির মাঝে অলিম্পিক্স হোক। এমন কী টোকিয়োর চিকিৎসকেরাও অলিম্পিক্স বন্ধ করার জন্য আয়োজক এবং আইওসি-কে চিঠিও দিয়েছিলেন। তবে এই অলিম্পিক্স কোনও অবস্থাতেই বাতিল হবে না বলে, জানিয়ে দেওয়া হয়েছে আইওসি-র তরফে। সেই কারণেই সুরক্ষা নিশ্চিত করতেই গণহারে টিকা দেওয়ার ব্যবস্থা করেছেন জাপান সরকার।

তবে টিকা দেওয়া হলেও , প্রশ্ন উঠেছে এত কম সময়ে সকলকে কি টিকা দেওয়া আদৌ সম্ভব হবে? মুনেমিত্‍সু ওতানাবে নামের এক ইঞ্জিনিয়ার ভ্যাকসিন নেওয়ার পরই এই প্রশ্নই তুলেছেন। তাঁর বক্তব্য হল, ‘অলিম্পিক শুরুর আগে কি ৯০ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব? এই প্রক্রিয়া যদি আরও আগে শুরু করা যেত, তবে টিকা নেওয়া মানুষের সংখ্যা অনেকটাই বাড়তে পারত। অলিম্পিক্স শুরুর আগে যদি অধিকাংশ মানুষ ভ্যাকসিন পেয়ে যান, সে ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই কমবে।’

অনেকে আবার টিকা নেওয়ার পর স্বস্তি পেয়েছেন। আপাতত ১ হাজার করে টিকা দেওয়া হলেও, টোকিয়োতে এই সংখ্যাটা দ্রুত ১০ হাজারে নিয়ে যেতে চাইছে জাপান সরকার। যাতে যত বেশি সম্ভব সাধারণ মানুষ টিকা পেয়ে যেতে পারেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'কিছুটা কঠিন হল', কেমন হল ICSE-র ভূগোল পরীক্ষা? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? ‘জগদ্ধাত্রী’র জীবনে উঁকি দিচ্ছে নতুন প্রেম? ‘লোকে সেটা…’,খোলাখুলি জবাব অঙ্কিতার হৃতিকই ‘শেষ ব্যক্তি’ যিনি স্টারডমের আঁচ পেয়েছেন! কেন এমন বললেন ভিকি খানা-পিনা-গান-আড্ডা ভরপুর! সাদা পোশাক শ্রীময়ীর, লাল হলেন কাঞ্চন, জমল রাত শিলদা ক্যাম্পে মাওবাদী হানার ঘটনায় আমৃত্যু কারাদণ্ডের সাজা ১৩ অপরাধীকে পদত্যাগ নিয়ে জোর জল্পনা, এরই মাঝে মুখ খুললেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখু শীঘ্রই আসবে পজিটিভ খবর, রাজ্য সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় বার্তা মুখ্যমন্ত্রীর উচ্চমাধ্যমিকের বিজনেস স্টাডিজের প্রশ্ন কেমন হল? ৯০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক বাংলা সহ দেশের ১৫ জায়গায় মহাদেব বেটিং অ্যাপকাণ্ডে ইডির হানা যামিনী রায়ের নকল ছবি ঘিরে হইচই প্রদর্শনীতে? কী বলছেন বাংলার চিত্রশিল্পীরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.