বাংলা নিউজ > ময়দান > ডেল্টা আতঙ্ক, ভারতীয় অ্যাথলিটদের জন্য অলিম্পিক্সে করোনা-বিধি আরও কঠোর হচ্ছে
ভারতীয় অ্যাথলিটদের জন্য বিশেষ নিয়ম।
ভারতীয় অ্যাথলিটদের জন্য বিশেষ নিয়ম।

ডেল্টা আতঙ্ক, ভারতীয় অ্যাথলিটদের জন্য অলিম্পিক্সে করোনা-বিধি আরও কঠোর হচ্ছে

  • অলিম্পিক্সে অংশ নিতে টোকিও-তে পৌঁছে যাওয়া উগান্ডার দলের সদস্যদের মধ্যে যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ভাইরাসের ডেল্টা প্রজাতির লক্ষণ দেখা গিয়েছে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কাটার আগেই, ডেল্টা প্রজাতি আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। যে কারণে আগেভাগে সতর্ক হয়েছে জাপান। ভারত সহ মোট ছ'টি দেশের অ্যাথলিটদের আরও কঠোর করোনা-বিধি পালন করতে হবে বলে খবর।

এত দিন ভারতীয় অ্যাথলিটদের ক্ষেত্রে টোকিও পৌঁছনোর আগে চার দিনে দু'বার কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক ছিল। তবে সেটি বদলে করে আরও কড়া নিয়মের ভাবনাচিন্তা শুরু করেছে জাপান সরকার।

রবিবার জাপানের এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, টোকিও-তে উড়ে যাওয়ার আগের টানা সাত দিন আগে নিয়মিত ভাইরাসের পরীক্ষা করাতে হবে ভারতীয় অ্যাথলিটদের। নতুন আর যা যা নিয়ম রয়েছে, সেটা ১ জুলাই থেকে কার্যকর হবে। ভারত ছাড়াও মলদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের অ্যাথলিটদেরও একই নিয়ম মানতে হবে।

বাংলাদেশ, ইজিপ্ট, গ্রেট ব্রিটেন, মালয়েশিয়া এবং ভিয়েতনামেও এই ডেল্টা প্রজাতির দেখা মিলেছে। তবে এই দেশগুলোতে ভারত সহ উপরের ছ'টি দেশের মতো প্রভাব বিস্তার করতে পারেনি। সে কারণে এই দেশগুলোর অ্যাথলিটদের টোকিও উড়ে যওয়ার আগের শেষ তিন দিন নিয়মিত ভাইরাস পরীক্ষা করাতে হবে।

আসলে অলিম্পিক্সে অংশ নিতে টোকিও-তে পৌঁছে যাওয়া উগান্ডার দলের সদস্যদের মধ্যে যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ভাইরাসের ডেল্টা প্রজাতির লক্ষণ দেখা গিয়েছে। ভারত, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানেও একই প্রজাতির সন্ধান মিলেছে। তাই এই ছয় দেশের অ্যাথলিটদের নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না জাপান সরকার।

বন্ধ করুন