বাংলা নিউজ > ময়দান > এরকম চাবুক বোলিং অ্যাটাক আগে ছিল না, মত আকাশ চোপড়ার
উইকেট নিয়ে লর্ডসে ভারতীয় দলের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
উইকেট নিয়ে লর্ডসে ভারতীয় দলের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

এরকম চাবুক বোলিং অ্যাটাক আগে ছিল না, মত আকাশ চোপড়ার

  • ইংল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্ট ম্যাচেই সবকটি উইকেট নেন ভারতীয় ফাস্ট বোলাররা।

ট্রেন্ট্র ব্রিজের পর চলতি ভারত-ইংল্যান্ড সিরিজে দ্বিতীয় টেস্টে লর্ডসেও ভারতীয় ফাস্ট বোলাররা ইংল্যান্ডের ২০ উইকেট তুলে নেন। মাত্র ৬০ ওভারও টিকতে পারেননি জো রুটরা। এরপরেই ফের মাথা চাড়া দিয়ে উঠছে, তাহলে কি এটাই ভারতের সর্বকালের সেরা বোলিং আক্রমণ প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া কিন্তু এমনটাই মনে করছেন।

নিজের ইউটিউব চ্যানেলে চোপড়া বলেন, ‘এটা নিঃসন্দেহে ভারতের সেরা বোলিং লাইন আপ। কারণ, যখন ভাজ্জি (হরভজন সিং) ও (অনিল) কুম্বলে, দুই অসাধারণ স্পিনার দলে ছিল, তখন আমাদের কাছে চার-পাঁচটা ভাল ফাস্ট বোলার ছিল না। জাহির খানের সঙ্গে অজিত আগরকর ছিল এবং মাঝেমধ্যে আশিস নেহরা বা আরপি সিং খেলত। তবে এই পর্যায়ের ফাস্ট বোলিং গভীরতা- যেখানে (জসপ্রীত) বুমরাহের পাশাপাশি (মহম্মদ) শামি, ইশান্ত (শর্মা), (মহম্মদ) সিরাজ, শার্দুল (ঠাকুর) তো রয়েছেনই, তার পাশাপাশি বহু ফাস্ট বোলার দলের বাইরে সুযোগের অপেক্ষায় রয়েছেন। এই ধরনের বোলিং গভীরতা কল্পনাতীত।’

প্রাক্তন ভারতীয় ওপেনারের মতে দলের স্পিনার বিভাগে যেটুকু যা খামতি রয়েছে, তা ফাস্ট বোলাররা মিটিয়ে দেন এবং সেই কারণেই এই বোলিং লাইন আপই ভারতের ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা। ‘বর্তমান দলের দুই স্পিনারের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন ও হরভজন সিংয়ের মধ্যে খুব বেশি পার্থক্য নেন। জাড্ডু (রবীন্দ্র জাদেজা) অনিল কুম্বলের থেকে অনেকটাই পিছিয়ে থাকলেও, ভারতীয় ফাস্ট বোলাররা সেই উইকেট ও অভিজ্ঞতার খামতি মিটিয়ে দেয়। আমার মনে হয় না ভারতীয় ক্রিকেট ইতিহাসে এর থেকে ভাল বোলিং লাইন আপ কখনও ছিল বলে।’ দাবি চোপড়ার।

বন্ধ করুন