বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ড সফরেই কিংবদন্তি কপিল দেবের দুরন্ত রেকর্ড ভেঙে দিতে পারেন বুমরাহ
জসপ্রীত বুমরাহ ও কপিল দেব। ছবি- টুইটার।
জসপ্রীত বুমরাহ ও কপিল দেব। ছবি- টুইটার।

ইংল্যান্ড সফরেই কিংবদন্তি কপিল দেবের দুরন্ত রেকর্ড ভেঙে দিতে পারেন বুমরাহ

  • মাইলস্টোন ছোঁয়ার জন্য জসপ্রীতের প্রয়োজন ১৭টি উইকেট।

ব্যাটিং লাইনআপ বরাবর ভালো হলেও পেস বোলিংয়ের দুর্বলতার জন্যই বিদেশ সফরে বারবার গ্রিনটপের ফাঁদে পড়তে হত টিম ইন্ডিয়াকে। ছবিটা বদলে গিয়েছে সাম্প্রতিক সময়ে। ইশান্ত-শামিদের সঙ্গে টেস্ট বোলার হিসেবে বুমরাহর উত্থানের পর থেকেই সবুজ পিচে ভারতের মহড়া নেওয়ার আগে দু'বার ভাবতে হয় বিদেশি দলগুলিকে।

টেস্টে টিম ইন্ডিয়ার সাম্প্রতিক সাফল্যের পিছনে তাই বুমরাহদের অবদান অস্বীকার করার উপায় নেই। যদিও আসন্ন ইংল্যান্ড সফরে বুমরাহ একটি দুরন্ত ব্যক্তিগত রেকর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছেন। তিনি কিংবদন্তি কপিল দেবকে পিছনে ফেলে ভারতীয় পেসারদের মধ্যে সর্বকালীন একটি নজির গড়তে পারেন এবারের ইংল্যান্ড সফরেই।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজ মিলিয়ে বুমরাহ হাতে পারেবন মোট ৬টি টেস্ট। ১০০ উইকেটের মাইলস্টোন ছোঁয়ার জন্য এই ৬টি টেস্টে বুমরাহর প্রয়োজন ১৭টি উইকেট।

বুমরাহ আপাতত ১৯টি টেস্টে সংগ্রহ করেছেন ৮৩টি উইকেট। ভারতীয় পেসারদের মধ্যে সবথেকে কম টেস্টে ১০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়েছেন কপিল দেব। তিনি ২৫টি টেস্টে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। সুতরাং, আসন্ন ইংল্যান্ড সফরেই কপিলকে টপকে দ্রুততম ভারতীয় পেসার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার রের্ড গড়তে পারেন জসপ্রীত।

কপিলের পিছনে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইরফান পাঠান। তিনি ২৮টি টেস্টে ১০০ উইকেট নেন। মহম্মদ শামি ২৯টি টেস্টে ১০০ উইইকেট দখল করেন।

বন্ধ করুন