বাংলা নিউজ > ময়দান > ICC POTM: বুমরাহ, রুট না শাহিন, কার হাতে উঠল অগস্টের সেরা ক্রিকেটারের পুরস্কার?
অগস্টে আইসিসির সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে থাকা তিন ক্রিকেটার। ছবি- আইসিসি।
অগস্টে আইসিসির সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে থাকা তিন ক্রিকেটার। ছবি- আইসিসি।

ICC POTM: বুমরাহ, রুট না শাহিন, কার হাতে উঠল অগস্টের সেরা ক্রিকেটারের পুরস্কার?

  • অগস্টে রুট ও বুমরাহ দুই জনেরই যথাক্রমে আইসিসির ব্যাটিং ও বোলিং ব়্যাঙ্কিংয়ে উন্নতি ঘটে।

ভারতের বিরুদ্ধে সিরিজে ইংল্যান্ড ব্যাটসম্যানদের ব্য়র্থতা বারংবার শিরোনাম কেড়ে নিয়েছে। তবে সিরিজে বাকিরা ব্যর্থ হলেও অধিনায়ক জো রুট ব্যাট হাতে দাপট দেখিয়ে নিজের দক্ষতা প্রমাণ করতে সক্ষম। একের পর এক অনবদ্য ইনিংসের সুবাদে আগেই আইসিসি ব়্যাঙ্কিংয়ে এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের জায়গা দখল করেছিলেন, এবার অগস্টের সেরা ক্রিকেটারের পুরস্কারের উঠল রুটের হাতেই।

অগস্টের সেরা পুরুষ ক্রিকেটার হওয়ার লড়াইয়ে রুটের পাশপাশি দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের ফাস্ট বোলিং বিভাগের দুই নেতা যথাক্রমে জসপ্রীত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদিও ছিলেন। তবে অগস্টে ভারতের বিরুদ্ধে তিনটি টেস্টে মোট ৫০৭ রান করার সুবাদে বাকি দুজনকে হারিয়ে শেষ হাসিটা হাসেন ইংল্যান্ড তারকাই। লর্ডসে ইংল্যান্ড পরাজিত হলেও প্রথম ইনিংসে তাঁর ১৮০ রানের অপরাজিত ইনিংস সকলেরই প্রশংসা কুড়িয়ে নিয়েছিল। তাই রুটের এই মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়ায় হয়তোই কেউ অবাক।

রুটের পাশপাশি জসপ্রীত বুমরাহ বল হাতে তো অবশ্যই, ব্যাট হাতেও বেশ কিছু গুরুত্বপূর্ণ রান করেন। আইসিসির ব়্যাঙ্কিংয়ে রুটের মতোই তাঁরও উন্নতি ঘটে। তবে তা বুমরাহর মাসের সেরা ক্রিকেটার হওয়ার জন্য যথেষ্ট ছিল না। আইসিসির এই পুরস্কার প্রদানকারী প্যানেলের সদস্য জেপি ডুমিনি, পুরস্কারের জন্য রুটের চয়ন সম্পর্কে বলেন, ‘অধিনায়ক হিসাবে প্রত্যাশা ও চাপ তো থাকেই। তা সত্ত্বেও রুট যে ভাবে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, তা আমাকে প্রভাবিত করেছে।’

মহিলা বিভাগে আয়ারল্যান্ডের এইমার রিচার্ডসন সতীর্থ গ্যাবি লুইস ও থাইল্যান্ডের নাটায়া বোচাথামকে মাত দিয়ে সেরার পুরস্কার জিতে নেন। প্রসঙ্গত, আয়ারল্যান্ডের টি-টোয়ন্টি কাপের সেমিফাইনালে মাঠের মধ্যে থেকে বল মুখে নিয়ে দৌড় লাগিয়েছিলেন এক সারমেয়। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আলোড়ন ফেলে দেয়। তার ফলে আইসিসির থেকে স্বিকৃতি পেতে চলেছেন সেই সারমেয়টি। খানিকটা মজার ছলেই আইসিসির তরফে সারমেয়টিকে অতিরিক্তভাবে মাসের সেরা ক্রিকেটার হিসাবে ঘোষণা করা হয়।

বন্ধ করুন