বাংলা নিউজ > ময়দান > Women’s World Cup: বিশ্বকাপে ইতিহাস বাংলার ঝুলনের, ছুঁয়ে ফেললেন বিশ্বরেকর্ড
বিশ্বরেকর্ড ছুঁলেন ঝুলন। ছবি- এএনআই (ANI)

Women’s World Cup: বিশ্বকাপে ইতিহাস বাংলার ঝুলনের, ছুঁয়ে ফেললেন বিশ্বরেকর্ড

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি উইকেট নিয়েই রেকর্ড বইয়ে নাম তুলে ফেলেন ঝুলন গোস্বামী।

আয়োজক নিউজিল্যান্ডের বিরুদ্ধে আঁটোসাটো বোলিং, সঙ্গে একটি উইকেট। তাতেই বিশ্বকাপের ইতিহাসে সর্বকালীন রেকর্ড গড়ে বসলেন ঝুলন গোস্বামী। বরং বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেললেন বলাই ভালো। ইনিংসের একেবারে শেষ ওভারে ঝুলন ফিরিয়ে দেন নিউজিল্যান্ডের উইকেটকিপার কেটি মার্টিনকে। সেই সুবাদে তিনি যুগ্মভাবে মহিলা বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারে পরিণত হন।

এই নিরিখে ভারতীয় তারকা বসে পড়েন লিন ফুলস্টোনের পাশে। এতদিন এককভাবে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকার নামে। ফুলস্টোন ১৯৮২ ও ১৯৮৮, দু'টি বিশ্বকাপের ২০টি ম্যাচে মাঠে নেমে ৩৯টি উইকেট নিয়েছেন। ঝুলন ২০০৫ থেকে ২০২২ পর্যন্ত মোট ৫টি বিশ্বকাপের ৩০টি ম্যাচে মাঠে নেমে এই নিয়ে ৩৯টি উইকেট দখল করলেন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের ক্যারল হজেস। তিনি ১৯৮২ থেকে ১৯৯৩ পর্যন্ত বিশ্বকাপের ২৪টি ম্যাচে মাঠে নেমে মোট ৩৭টি উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের ক্লেয়ার টেলর ১৯৮৮ থেকে ২০০৫ পর্যন্ত বিশ্বকাপের ২৬টি ম্যাচে মাঠে নেমে মোট ৩৬টি উইকেট নিয়েছেন। তিনি রয়েছেন সর্বকালীন তালিকার চতুর্থ স্থানে।

মেয়েদের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন ক্যাথরিন ফিত্জপ্যাট্রিক। ১৯৯৩ থেকে ২০০৫ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপের ২৫টি ম্যাচে মাঠে নেমে ৩৩টি উইকেট নিয়েছেন ক্যাথরিন। উল্লেখ্য, নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচে ঝুলন ৯ ওভার বল করে ১টি মেডেন-সহ ৪১ রানের বিনিময়ে ১টি উইকেট নেন।

বন্ধ করুন