বাংলা নিউজ > ময়দান > ইংরেজদের মধ্যে একই বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরি, ভারতের বিরুদ্ধে সর্বাধিক ১০০, রেকর্ডের ফুলঝুরি রুটের
শতরানের পর জো রুট। ছবি: পিটিআই
শতরানের পর জো রুট। ছবি: পিটিআই

ইংরেজদের মধ্যে একই বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরি, ভারতের বিরুদ্ধে সর্বাধিক ১০০, রেকর্ডের ফুলঝুরি রুটের

  • ব্রিটিশ অধিনায়ক হিসেবেে ভারতের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরানের মালিকও জো রুটই। অধিনায়ক রুট ভারতের বিরুদ্ধে করেছেন ৫টি শতরান। অধিনায়ক কুক আবার ৪টি শতরান করেছেন ভারতের বিরুদ্ধে। এই তালিকায় তিনে রয়েছেন গ্রাহাম গুচ। অধিনায়ক গুচ ভারতের বিরুদ্ধে করেছিলেন ৩টি শতরান।

লর্ডসের পর এ বার লিডসে আবার শতরান করে ফেললেন জো রুট। সেই সঙ্গেই তিনি গড়ে ফেললেন একাধিক নজির। ব্রিটিশ ক্রিকেটার হিসেবে ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড করেছেন তিনি। পাশাপাশি একই বছরে সর্বোচ্চ শতরানের নজির গড়ে ফেললেন ইংল্যান্ডের অধিনায়ক।

এর আগে ১৯৪৭ সালে ডেনিস কম্পটন এবং ২০০২ সালে মাইকেল ভনও একই বছরে ৬টি শতরান করেছিলেন। সেই দিক থেকে তৃতীয় ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে একই বছরে ছ'টি শতরান করে ফেলেছেন। কিন্তু রুটের দু'টো ডাবল সেঞ্চুরিও রয়েছে। সব দিক থেকে এই বছরে দুরন্ত ছন্দে রয়েছেন জো রুট।

এখানেই শেষ নয়। ভারতের বিরুদ্ধে ব্রিটিশ ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি শতরানও করেছেন রুট। তিনি মোট ৮টি শতরান করেছেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যালেস্টার কুক। তিনি মোট ৭টি শতরান করেছিলেন ভারতের বিরুদ্ধে। আর কেভিন পিটারসেন ছ'টি সেঞ্চুরি করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।

ব্রিটিশ অধিনায়ক হিসেবে ভারতের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরানের মালিকও জো রুটই। অধিনায়ক রুট ভারতের বিরুদ্ধে করেছেন ৫টি শতরান। অধিনায়ক কুক আবার ৪টি শতরান করেছেন ভারতের বিরুদ্ধে। এই তালিকায় তিনে রয়েছেন গ্রাহাম গুচ। অধিনায়ক গুচ ভারতের বিরুদ্ধে করেছিলেন ৩টি শতরান।

বন্ধ করুন