বাংলা নিউজ > ময়দান > ভারতে আসার আগে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল জো রুটের ইংল্যান্ড
জো রুট (REUTERS)
জো রুট (REUTERS)

ভারতে আসার আগে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল জো রুটের ইংল্যান্ড

  • দ্বিতীয় ইনিংসে ব্যর্থ শ্রীলঙ্কার ব্যাটিং

 লঙ্কানদের বিরুদ্ধে শুধু সিরিজ জয় নয় তাদেরকে একেবারে হোয়াইটওয়াশ করে সিরিজ জিতল রুটরা। গলে আজ দ্বিতীয় টেস্টে ৬ উইকেটে জিতে এই হোয়াইটওয়াশ সম্পন্ন করল তারা।

চতুর্থ দিনের শুরুতে ইংল্যান্ড ৩৪৪ রানে অলআউট করে দিয়ে ৩৭ রানের লিড পেয়েছিল শ্রীলঙ্কা। লাসিথ এম্বুলদেনিয়া একাই নেন ৭ উইকেট। কিন্তু লিডকে কাজে লাগাতে পারেননি দীনেশ চান্দিমালরা । দলীয় ১৯ রানে কুশল পেরেরাকে হারিয়ে তাদের দ্বিতীয় ইনিংস শুরু হয়। এরপর একের পর এক ব্যাটসম্যান ব্যর্থতার পরিচয় দেন। ফলে লঙ্কানদের ইনিংস শেষ হয়ে যায় ১২৬ রানে।

ফলে ইংল্যান্ডের সামনে জেতার জন্য লক্ষ্য দাঁড়ায় ১৬৪ রান। শ্রীলঙ্কার পক্ষে এম্বুলদেনিয়াই সবচেয়ে বেশি রান করেন। তিনি ব্যাট হাতে করেন ৪০ রান। এছাড়া আর অন্য কোন ব্যাটসম্যান ২০ রান পর্যন্ত করতে পারেননি।

ইংল্যান্ডের হয়ে চারটি করে উইকেট নেন ডম বেস ও জ্যাক লিচ। ১.৫ ওভার বল করে কোনো রান না দিয়েই দুটি উইকেট নেন প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে শতরান করা অধিনায়ক জো রুট। ১৬৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ইংলিশরা চারটি উইকেট হারালেও পঞ্চম দিনে খেলা যাওয়ার আগেই সহজ জয় তুলে নেয় ইংল্যান্ড। ৮৯ রানে চতুর্থ উইকেটের পতনের পর ডম সিবলি ও জস বাটলার জুটি দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। সিবলি ১৪৪ বলে ৫৬ রান করেন ,বাটলার ৪৮ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। দ্বিতীয় ইনিংসে এম্বুলদেনিয়া শ্রীলঙ্কার হয়ে ৩টি উইকেট নেন। ফলে ২-০ ফলে সিরিজ জিতে রুটরা শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেন। এরপরের গন্তব্য ভারত, যেখানে অনেক কঠিন লড়াইয়ের মুখে পড়বে ইংরেজরা। 

∆ শ্রীলঙ্কা ১ম ইনিংস :

৩৮১/১০ (ম্যাথিউস ১১০,

ডিকওয়েলা ৯২,

অ্যান্ডারসন ৬/৪০)

∆ ইংল্যান্ড ১ম ইনিংস :

৩৪৪/১০ (রুট ১৮৬, বাটলার এম্বুলদেনিয়া ১৩৭/৭)

∆ শ্রীলঙ্কা ২য় ইনিংস : ১২৬/১০ (এম্বুলদেনিয়া ৪০, বেস ৪৯/৪, লিচ ৫৯/৪)

∆ ইংল্যান্ড ২য় ইনিংস : ১৬৪/৪ (সিবলি ৫৬*, বাটলার এম্বুলদেনিয়া ৭৩/৩)

বন্ধ করুন