বাংলা নিউজ > ময়দান > লাগাতার ব্যর্থতায় টলমল ছিল কুর্সি, শেষপর্যন্ত ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন রুট
জো রুট। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

লাগাতার ব্যর্থতায় টলমল ছিল কুর্সি, শেষপর্যন্ত ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন রুট

  • ৬৪ টি টেস্টে নেতৃত্ব দিয়ে ইংল্যান্ডকে ২৭ টি ম্যাচে জিতিয়েছেন তিনি।

টেস্টে ইংল্যান্ডের লাগাতার ব্যর্থতায় ক্রমশ চাপ বাড়ছিল। তাতেও অধিনায়কত্ব ছাড়তে রাজি ছিলেন না। শেষপর্যন্ত অবশ্য চাপের মুখে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দিলেন জো রুট। সংশ্লিষ্ট মহলের মতে, রুটকে কার্যত বাধ্য হয়েই সেই সিদ্ধান্ত নিতে হয়েছে।

অধিনায়ক হিসেবে রুটের পরিসংখ্যান তেমন আহামরি নয়। তাঁর অধিনায়কত্বে ৬৪ টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। জিতেছে ২৭ টি টেস্টে। সম্প্রতি তো সেই রেকর্ড আরও খারাপ হয়ে যায়। তাঁর অধিনায়কত্বে ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে আছে ইংল্যান্ড। অ্যাসেজে স্রেফ উড়ে গিয়েছে। কোনওক্রমে একটি টেস্টে হার বাঁচাতে পেরেছে। তারপর তুলনায় ‘সহজ’ প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও বড়সড় ধাক্কা লেগেছে।

আরও পড়ুন: অবসর নেওয়ার চার বছর পরেও বাইশ গজে রেকর্ড গড়ছেন ৩৭-এর প্রাক্তন ব্রিটিশ নেতা 

সেই পরিস্থিতিতে শুক্রবার ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেন রুট। একটি বিবৃতিতে তিনি বলেন, 'ক্যারিবিয়ান সফর থেকে ফেরার পর পরিস্থিতি পর্যালোচনার পর ইংল্যান্ডের পুরুষ দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আমার কেরিয়ারের এটা সবথেকে কঠিন সিদ্ধান্ত। কিন্তু আমার পরিবার এবং আমার কাছের মানুষের সঙ্গে আলোচনার ভিত্তিতে আমি বুঝতে পেরেছি যে এটাই সঠিক সময়।'

রুটের ব্যাটিং রেকর্ড

ক্রিকেট মহলের একাংশের মতে, ইংল্যান্ডের ব্যর্থতার জন্য শুধুমাত্র রুট দায়ী নন। যে ১০ জনকে নিয়ে মাঠে নামতেন তিনি, তাঁদের অধিকাংশই ধারাবাহিক পারফরম্যান্স করতে পারেননি। অধিকাংশ সময় ব্যাট হাতে ইংল্যান্ডের লজ্জা বাঁচিয়েছেন রুট। নিজে রান করেছেন। কিন্তু বাকিদের হয়ে তো রান করতে পারবেন না? ফলে রুট অধিনায়কত্ব ছাড়লেই যে ইংল্যান্ড খুব ভালো খেলবে, তেমনটাই নয় বলে মত বিশেষজ্ঞদের।

বন্ধ করুন