বাংলা নিউজ > ময়দান > আমার দেখা সবথেকে কমপ্লিট ইংলিশ ব্য়াটার, রুট অনায়াসে তাঁর রেকর্ড ভাঙবেন, মত কুকের
লর্ডসে কিউয়িদের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকান রুট। ছবি- এপি। (AFP)

আমার দেখা সবথেকে কমপ্লিট ইংলিশ ব্য়াটার, রুট অনায়াসে তাঁর রেকর্ড ভাঙবেন, মত কুকের

  • কণিষ্ঠতম ব্যাটার হিসাবে টেস্টে ১০ হাজার রান করা কুকের রেকর্ডে ভাগ বসিয়েছেন রুট।

লর্ডসে সদ্যসমাপ্ত ইংল্যান্ড-নিউজিল্যান্ডের প্রথম টেস্টে ১০ হাজার টেস্ট রানের গণ্ডি টপকে গিয়েছেন জো রুট। যুগ্মভাবে অ্যালেস্টার কুকের সঙ্গে কণিষ্ঠতম ক্রিকেটার হিসাবে এই নজির গড়েছেন রুট। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কুকের মতে রুট তাঁর রেকর্ড তো ভাঙবেনই, বরং তাঁকে ছাড়িয়ে অনেক এগিয়ে যাবেন। 

লর্ডসে নিজের কেরিয়ারের ২৬তম টেস্ট শতরান করে রুট ইংল্যান্ড জয় এনে দিয়েছেন। কেভিন পিটারসেন অসামান্য সব ইনিংস খেলার দক্ষতা রাখলেও, কুকের মতে রুটই ইংল্যান্ডের সর্বকালের সবচেয়ে কমপ্লিট ব্যাটার। ‘ওর খেলা দেখেও শান্তি এবং ওই আমার দেখা ইংল্যান্ডের সর্বকালের সবচেয়ে কমপ্লিট খেলোয়াড়। কেভিন পিটারসেন অসামান্য সব ইনিংস খেলতে পারত বটে, তবে তিন ফর্ম্যাটে সবথেকে কমপ্লিট ব্যাটার বলতে গেলে রুটই। ওর ধারাবাহিকতাটাই অসামান্য।’ টেস্টে বেশি প্রাধান্য দিলেও, রুট কিন্তু ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ অঙ্গ ছিলেন এবং ৩২টি টি-টোয়েন্টিতে ১২৬.৩০ স্ট্রাইক রেট এবং ৩৫.৭২ গড়ে ৮৯৩ রান করা রুটের রেকর্ড কিন্তু একেবারেই মন্দ নয়।

আরও পড়ুন:- সচিনের বিশ্ব রেকর্ড ভাঙার লোক চলে এসেছেন- বড় দাবি প্রাক্তন ব্রিটিশ অধিনায়কের

ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ টেস্ট স্কোরার (১২, ৪৭২ রান) কুক। এক সময় অনেকেই মনে করতেন তিনি টেস্টে সচিন তেন্ডুলকরের সর্বোচ্চ রানের রেকর্ড (১৫, ৯২১ রান) ভেঙে দেবেন। তবে মাত্র ৩৩ বছর বয়সে অবসর নেওয়ায় তেমনটা আর করা হয়নি কুকের। বর্তমানে রুটকে নিয়েও একই চর্চা শুরু হয়েছে। কুকের মতে তাঁর ক্ষেত্রে রান করার মানসিক ধকল তাঁকে অল্প বয়সে অবসর নিতে বাধ্য করলেও, রুটের এমন কোনও সমস্যা নেই এবং তিনি দীর্ঘদিন খেলবেন।

আরও পড়ুন:- ‘শরীর খারাপ হয়ে যাচ্ছিল অধিনায়ক হয়ে’, ১০ হাজারের গণ্ডি টপকে অকপট রুট

ভারতের বিরুদ্ধে রুটের ২০১২ সালের অভিষেকের কথা টেনে তৎকালীন ইংল্যান্ড অধিনায়ক কুক জানান, ‘ও স্পিনটা খুব ভাল খেলত। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য যে ও প্রস্তুত ছিল, তা ওকে দেখলেই বোঝা যেত। চোটআঘাত না লাগলে ও আমার রেকর্ড ছাড়িয়ে আরও অনেক দূর যাবে। আমিও ৩৩-এ অবসর হয়তো নিতাম না, তবে ওটাই আমার সেরা সময় মনে হয়েছিল। রান করতে হবে ভেবে মানসিকভাবে আমি যে চাপে ভুগতাম, সেটা আমার ওপর প্রভাব ফেলেছিল। আমি বলছি না যে ওর জন্য সবটা সহজ হবে, তবে ও এই চাপটা অনুভাব করে না। এই সমস্যা নেই ওর।’

বন্ধ করুন