বাংলা নিউজ > ময়দান > আনকোরা ইংলিস অস্ট্রেলিয়ার T20 বিশ্বকাপের দলে সুযোগ পেলেন কীভাবে? জেনে নিন কারণ
ব্যাট হাতে আগ্রাসী ইংলিস। ছবি- গেটি।
ব্যাট হাতে আগ্রাসী ইংলিস। ছবি- গেটি।

আনকোরা ইংলিস অস্ট্রেলিয়ার T20 বিশ্বকাপের দলে সুযোগ পেলেন কীভাবে? জেনে নিন কারণ

  • অ্যালেক্স ক্যারি ও জোস ফিলিপকে টপকে হঠাৎ করে বিশ্বকাপের দলে মাথা গলিয়ে দেন ২৬ বছর বয়সী উইকেটকিপার-ব্যাটসম্যান।

ম্যাথিউ ওয়েড প্রথম পছন্দের উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন। তবে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপের দলে ঢোকার প্রধান দুই দাবিদার ছিলেন অ্যালেক্স ক্যারি ও জোস ফিলিপ। তবে বৃহস্পতিবার যখন ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে ১৫ জনের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হয়, তাতে এমন চমক অপেক্ষা করে ছিল কে জানত!

ক্যারি ও ফিলিপকে টপকে সরাসরি বিশ্বকাপের স্কোয়াডে জায়গা করে নেন জোস ইংলিস, যিনি এই প্রথমবার অস্ট্রেলিয়ার জাতীয় দলে ডাক পেলেন। কী এমন হল যে, বিশ্বকাপের মঞ্চে এমন আনকোরা ক্রিকেটারকে জায়গা করে দিলেন অজি নির্বাচকরা? উত্তরটা সহজ, ইংল্যান্ডে পরপর দু'টি সংক্ষিপ্ত ফর্ম্যাটের টুর্নামেন্টে ইংলিস যে রকম পারফর্ম্যান্স মেলে ধরেন, তাতে বিশ্বকাপের দলে তাঁকে উপেক্ষা করা সম্ভব ছিল না অজি নির্বাচকদের পক্ষে।

প্রথমত, ইংল্যান্ডের ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট ভাইটালিটি ব্লাস্টে ইংলিসই ছিলেন সর্বোচ্চ রান সংগ্রহকারী। লেস্টারশায়ারের হয়ে ১৪ ম্যাচে ৪৮.২৭ গড়ে ৫৩১ রান সংগ্রহ করেন ইংলিস। তিনি ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরি করেন। স্ট্রাইক-রেট ছিল ১৭৫.৮২। পরে লন্ডন স্পিরিটের হয়ে দ্য হান্ড্রেডের ৭ ম্যাচে মাঠে নেমে ২টি হাফ-সেঞ্চুরি করেন ইংলিশ।

তার আগে গত বিগ ব্যাশ লিগেও ইংলিস ছিলেন ধারাবাহিক। তিনি অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ লিগে ৩৪.৪১ গড়ে ৪১৩ রান সংগ্রহ করেন। স্ট্রাইক-রেট ছিল ১৪০। হাফ-সেঞ্চুরি করেন ৩টি।

অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপ স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (ক্যাপ্টেন), প্যাট কামিন্স (ভাইস ক্যাপ্টেন), অ্যাস্টন এগর, জোস হ্যাজেলউড, জোস ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টইনিস, মিচেল সোয়েপসন, ম্যাথিউ ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

রিজার্ভ: ড্যান ক্রিশ্চিয়ান, ন্যাথন এলিস, ড্যানিয়েল স্যামস।

বন্ধ করুন