বাড়ি > ময়দান > IPL-এ কালু বলে ডাকত, মানে জানতে পেরে রেগে আগুন স্যামি
সানরাইজার্সের জার্সিতে ড্যারেন স্যামি। ছবি- টুইটার।
সানরাইজার্সের জার্সিতে ড্যারেন স্যামি। ছবি- টুইটার।

IPL-এ কালু বলে ডাকত, মানে জানতে পেরে রেগে আগুন স্যামি

  • সানরাইজার্সের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ ক্যারিবিয়ান তারকার।

আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আওয়াজ তুলতে শুরু করেছেন তারকা ক্রীড়াবিদরা। সেই দলে রয়েছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামির মতো তারকা ক্রিকেটারও। 

গেইল দাবি করেন, গায়ের রং কালো বলে বিশ্বের বিভিন্ন প্রান্তে খেলতে গিয়ে তাঁকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে। ড্যারেন স্যামি আইসিসিকে বর্ণবাদের বিরুদ্ধে আওয়াজ তোলার দাবি জানিয়েছেন আগেই। এবার তিনি সরাসরি আঙুল তুললেন আইপিএলের দিকে। তাঁর অভিযোগ, ইন্ডিয়ান প্রিমিয়র লিগে খেলতে এসে তাঁকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে ক্রমশ।

সোশ্যাল মিডিয়ায় স্যামি জানানা যে, তিনি এতদিন বুঝতেন না কীভাবে সবার সামনেই তাঁকে হেনস্থা করা হতো। তবে এবার বুঝেছেন সেটা। তার জন্য প্রচণ্ড রাগ হচ্ছে তাঁর।

ইনস্টাগ্রাম স্টোরিতে স্যামি লেখেন, ‘আমি এখন জানতে পারলাম যে, 'কালু'র মানে কী হয়। যখন আমি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতাম, তখন আমাকে ও (থিসারা) পেরেরাকে এই নামে ডাকত ওরা। আমি ভাবতাম এর মানে তেজি ঘোড়া। আমার আগের পোস্ট আমাকে অন্যভাবে বর্ণনা করেছে এবং আমি রেগে আছি।'

হিন্দিতে ‘কালু’ শব্দের মানে কালো মানুষ। সেটা জানতে পারার পরেই জোড়া টি-২০ বিশ্বকাপজয়ী অধিনায়ক সোশ্যাল মিডিয়ায় নিজের ক্ষোভ উগড়ে দেন।

বন্ধ করুন