বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে পজিটিভ, শাস্তির মুখে ভারতের মহিলা ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউর
শাস্তির মুখে ভারতের মহিলা ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউর (ছবি-এপি)
শাস্তির মুখে ভারতের মহিলা ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউর (ছবি-এপি)

ডোপ টেস্টে পজিটিভ, শাস্তির মুখে ভারতের মহিলা ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউর

  • ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স (গভর্নিং বডি) বুধবার টুইট করে বলেছে, ‘(AIU) অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট ভারতের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউরের শরীরে নিষিদ্ধ পদার্থ (স্ট্যানোজোলল) উপস্থিতি পেয়েছে। যা ব্যবহারের জন্য তাঁকে সাময়িকভাবে ব্যান করা হয়েছে।’ 

ভারতের মহিলা ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউরের উপর জারি হল নিষেধাজ্ঞা। তাঁর নিষিদ্ধ স্টেরয়েড পরীক্ষার ফল পজিটিভ আসার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে (AIU) অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট। কমলপ্রীত কউরের মতো ভারতের শীর্ষস্থানীয় খেলোয়াড়ের এমন শাস্তি হওয়ায় গোটা দেশের কাছেই লজ্জার বিষয়, বলা যেতে পারে এটা দেশের ক্রীড়াক্ষেত্রে বড় ধাক্কা।

দোষী প্রমাণিত হলে কমলপ্রীত কউরকে সর্বোচ্চ চার বছরের জন্য সাসপেন্ড করা হতে পারে। ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স (গভর্নিং বডি) বুধবার টুইট করে বলেছে,‘(AIU) অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট ভারতের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউরের শরীরে নিষিদ্ধ পদার্থ (স্ট্যানোজোলল) উপস্থিতি পেয়েছে। যা ব্যবহারের জন্য তাঁকে সাময়িকভাবে ব্যান করা হয়েছে।’ এই পদার্থটি'ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স' অ্যান্টি-ডোপিং নিয়ম লঙ্ঘন করে।

বিশ্ব অ্যাথলেটিক্স ডোপিং সংক্রান্ত একটি মামলায় বিচার শেষ না হওয়া পর্যন্ত একজন খেলোয়াড়কে সাময়িকভাবে ব্যান করা হয়ে থাকে। অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট বিশ্ব অ্যাথলেটিক্স দ্বারা প্রতিষ্ঠিত একটি স্বাধীন সংস্থা। তাদের পক্ষ থেকে পঞ্জাবের এই ২৬ বছর বয়সী খেলোয়াড়কে নোটিশ জারি করা হয়েছে। কমলপ্রীত কউরকে তাঁর পক্ষ উপস্থাপন করতে বলা হয়েছে।কমলপ্রীত কউর ভারতের হয়ে অলিম্পিক্স গেমসে ডিসকাস থ্রোতেও নেমেছিলেন। জাতীয় রেকর্ডধারী কমলপ্রীত টোকিও অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন। তবে,কমলপ্রীত পদক থেকে বঞ্চিত হন এবং ষষ্ঠ স্থান অর্জন করেছিলেন। তবে অলিম্পিক্সে পদক না জিতলেও বিশ্ব ডিসকাস থ্রোয়ের ক্রমতালিকায় ১০ নম্বরে জায়গা করে নিয়েছিলেন কমলপ্রীত। যা ভারতকে বিশ্ব দরবারে গর্বিত করেছিল।

বন্ধ করুন