বাংলা নিউজ > ময়দান > প্রতিভাই শেষ কথা নয়, সচিন-কাম্বলির তুলনা টেনে তরুণদের উপদেশ দিলেন কপিল দেব

প্রতিভাই শেষ কথা নয়, সচিন-কাম্বলির তুলনা টেনে তরুণদের উপদেশ দিলেন কপিল দেব

সচিন-কাম্বলির তুলনা টেনে তরুণদের পরামর্শ দিলেন কপিল। ছবি- গেটি ইমেজেস।

সচিনের মতোই প্রতিভাধরদের কঠোর পরিশ্রম করার পরামর্শ দেন কপিল।

খেলার জগতে অনেক তারকারাই প্রচুর প্রতিভা নিয়ে বিশ্বমঞ্চে আগত হন। তবে অনেক সময়ই তাদের মধ্য়ে অনেকেই খেলার বাইরের জাঁক-জমকে হারিয়ে যান। কিংবদন্তি কপিল দেব সম্প্রতি এক অনুষ্ঠানে তরুণ প্রতিভাদের উদ্দেশ্যে সচিন তেন্ডুলকরকে উদাহরণ করেই লক্ষ্যে এগোনর পরামর্শ দেন।

মাত্র ১৬ বছর বয়সেই ভারতের হয়ে খেলা শুরু করে দীর্ঘ ২৪ বছর খেলে গিয়েছেন সচিন। ৩৪ হাজারের অধিক রান, ১০০টি আন্তর্জাতিক শতরান, হেন কোনো ব্য়াটিং রেকর্ড নেই যা সচিনের দখলে নেই। তবে কেরিয়ারের শুরুটা কিন্তু সচিনেরই বাল্য বন্ধু বিনোদ কাম্বলি আরও ভালভাবে করেছিলেন। তাঁকে একসময় সচিনের থেকেও প্রতিভাধর হিসাবে গণ্য করা হত। কিন্তু সচিন যেখানে রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন, সেখানে কাম্বলি হারিয়ে গিয়েছেন। এই দুই তারকার উদাহরণ দিয়েই কপিল, পারুল ইউনিভার্সিটির এক অনুষ্ঠানে তরুণদের উপদেশ দেন। 

বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক বলেন, ‘অনেক সময়ই তরুণরা বাকিদের প্রভাবিত করতে অনেক কাজকর্ম করে থাকে। আমার মতে সবার আগে নিজেকে ভালবাসা এবং পছন্দকে নিজের প্যাসন বানানোটা দরকার। কঠিন পরিশ্রম এবং নিয়মানুবর্তিতার কোনো বিকল্প হয় না। প্রতিভা এবং কঠোর পরিশ্রমের একদম সঠিক উদাহরণ হলেন সচিন তেন্ডুলকর। প্রতিভাধর হয়ে যদি পরিশ্রম করতে কেউ আগ্রহী না হয়, তাহলে কিন্তু সে বিনোদ কাম্বলির পথেই চলে যেতে পারে। যদি ডেস্টিনি সুন্দর হয়, তাহলে তার পথ যেমনই হোক না কেন, চিন্তার কোনো প্রয়োজন নেই।’

বন্ধ করুন