বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনাল খেলতে যাওয়ার আগে বিরাট কোহলিকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন কপিল দেব
কপিল দেব (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কপিল দেব (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

WTC ফাইনাল খেলতে যাওয়ার আগে বিরাট কোহলিকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন কপিল দেব

  • ২ জুন ইংল্যান্ড সফরের উদ্দেশ্যে রওনা দেবে ভারতীয় ক্রিকেট দল।

২ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বিলেত রওনা দেবেন বিরাট কোহলিরা। ইংল্যান্ডের সুইং সহায়ক পরিবেশ যে কোন ব্যাটসম্যান, বিশেষত ভারতীয় উপমহাদেশের ব্যাটসম্যানদের পক্ষেই বড় চ্যালেঞ্জ। সেই বাধা পেরিয়ে বিরাট কোহলিকে সাফল্যের পথ বাতলে দিলেন ভারতীয় কিংবদন্তী কপিল দেব।

মিড-ডে'কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন ভারতীয় অধিনায়ক জানান, ‘আমি আশা করছি ইংল্যান্ড সফরে ও (বিরাট কোহলি) ভালই খেলবে। ওকে আটকে রাখা সম্ভব নয়। স্বাভাবিক ভাবেই নিজের মতো করে ও বিভিন্ন পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়। তবে আমি ওকে অত্যাধিক আক্রমণাত্মক না হওয়ারই পরামর্শ দেব। সেশন অনুযায়ী ধৈর্য দেখিয়ে ওকে নিজের সময় বেছে নিতে হবে। একটু ধৈর্য ধরলেই ও প্রচুর রান করতে পারবে। েইংল্যান্ডের সুইং সহায়ক পরিবেশে খুব তাড়াতাড়ি এবং খুব বেশি আক্রমনাত্মক ক্রিকেট চলে না। তুমি যদি একটু ধৈর্য দেখিয়ে ভালভাবে সুইং আর সিম খেলতে পার, তাহলেই ইংল্যান্ডে তুমি সাফল্য পাবে।’

নিজের প্রথম ইংল্যান্ড সফরে ২০১৪ সালে জেমস অ্যান্ডারসনের সুইং সামলাতে নাস্তানাবুদ হতে হয় বিরাট কোহলিকে। চতুর্থ স্টাম্পের বলে বারংবার তাঁকে সাজঘরে ফেরান ইংল্যান্ডের কিংবদন্তী ফাস্ট বোলার। তবে ঠিক তার চার বছরের মাথায় ব্যাটিংয়ে সামান্য রদবদল ঘটিয়ে দু'টো শতরান ও তিনটি অর্ধশতরানসহ পাঁচ টেস্টে মোট ৫৯৩ রান করে নিজের জাত চেনান কোহলি। তিন বছর পরে বিলেতে ইংরেজদের বিরুদ্ধে আবারও এক পাঁচ টেস্টের সিরিজ খেলবে ভারত। সাফল্য লাভের আশায় ফের কোহলির চওড়া ব্যাটের দিকেই তাকিয়ে ভারতীয় ক্রিকেট দল।

বন্ধ করুন