বাংলা নিউজ > ময়দান > কিংবদন্তি কপিল দেবের সঙ্গে অবিশ্বাস্য মিল রয়েছে বিশ্বরেকর্ড গড়া জসকরনের, চমকে যাবেন নিশ্চিত
জসকরন মালহোত্রা ও কপিল দেব। ছবি- আইসিসি/গেটি।
জসকরন মালহোত্রা ও কপিল দেব। ছবি- আইসিসি/গেটি।

কিংবদন্তি কপিল দেবের সঙ্গে অবিশ্বাস্য মিল রয়েছে বিশ্বরেকর্ড গড়া জসকরনের, চমকে যাবেন নিশ্চিত

  • ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ক্রিকেটারের এক ওভারের ৬ বলে ৬টি ছক্কা হাঁকানোর ভিডিও দেখুন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ব্যাট হাতে কার্যত তাণ্ডব চালান আমেরিকার মিডল অর্ডার ব্যাটসম্যান জসকরন মালহোত্রা। ঝোড়ো সেঞ্চুরি করে গড়েন অজস্র নজির।

এক ওভারের ৬ বলে ৬টি ছক্কা হাঁকিয়ে হার্শেল গিবস, যুবরাজ সিংদের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ক্রিকেটার। তবে শুধু যুবিদের পাশে বসে পড়াই নয়, একাধিক দিক দিয়ে কিংবদন্তি কপিল দেবের সঙ্গেও অবিশ্বাস্য মিল চোখে পড়ছে জসকরনের।

বরং বলা ভালো যে, কপিল দেবের অপরাজিত ১৭৫ রানের ঐতিহাসিক ইনিংসটির সঙ্গে অভাবনীয় মিল রয়েছে জসকরনের অপরাজিত ১৭৩ রানের ইনিংসটির।

প্রথমত, ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে করা কপিলের ১৭৫ রানের ইনিংসটিই ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বর বা তারও নীচে নামা কোনও ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। কপিল সেদিন ৬ নম্বরে ব্যাট করতে নেমেছিলেন। আমেরিকার হয়ে ৫ নম্বরে ব্যাট করতে নামা জসকরনের ১৭৩ রানের ইনিংসটি রয়েছে এই নিরিখে তালিকার দ্বিতীয় স্থানে।

দ্বিতীয়ত, কপিল ভারতের হয়ে প্রথম ওয়ান ডে সেঞ্চুরি করেন। জসকরন আমেরিকার হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান করার নজির গড়েন।

তৃতীয়ত, কপিল ও জসকরনের সেঞ্চুরি ছাড়া দু'টি ইনিংসেই আর কেউ ২৫ রানের গণ্ডি টপকাতে পারেননি।

সর্বোপরি, কপিল ও জসকরন, উভয়ের জন্মই চণ্ডীগড়ে।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ১২৪ বলে ১৭৩ রান করে অপরাজিত থাকেন জসকরন। বিধ্বংসী ইনিংসে ৪টি চার ও ১৬টি ছক্কা মারেন জসকরন। ইনিংসের শেষ ওভারে গাউডি টোকার বলে ৬টি ছক্কা হাঁকান তিনি।

জসকরনের রেকর্ড:-
১. বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ইন্টারন্যাশনাল ক্রিকেটে এক ওভারের ছয় বলে ছ'টি ছক্কা হাঁকানোর নজির গড়েন জসকরন।
২. ১৬টি ছক্কা মেরে জসকরন বসে পড়েন গেইল, রোহিত, ডি'ভিলিয়র্সদের সঙ্গে একাসনে। ওয়ান ডে ক্রিকেটের এক ইনিংসে ১৬টি করে ছক্কা মেরেছেন এই তিন তারকাও।
৩. চতুর্থ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে এক ওভারে ৬টি ছক্কা মারার রেকর্ড গড়েন জসকরন। গিবস, যুবি ও পোলার্ডের সঙ্গে এলিট লিস্টে জায়গা করে নেন তিনি।
৪. ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে সবথেকে বেশি রানের ইনিংস খেলেন তিনিই। আগে এই রেকর্ড ছিল ডি'ভিলিয়র্সের। এবিডি ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ১৬২ রানে অপরাজিত ছিলেন।

বন্ধ করুন