বাংলা নিউজ > ময়দান > ২০ ওভারের ম্যাচ শেষ ২০ বলে, কেনিয়া-ক্যামেরুন ম্যাচের আগেও এমনটা ঘটেছে আরও ৩ বার
১০০ বল বাকি থাকতে ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচ জিতে যায় কেনিয়া।

২০ ওভারের ম্যাচ শেষ ২০ বলে, কেনিয়া-ক্যামেরুন ম্যাচের আগেও এমনটা ঘটেছে আরও ৩ বার

  • প্রতিপক্ষ দল ২০ ওভারের ম্যাচে ১০০ বা তার বেশি বল বাকি রেখে জয়ের লক্ষ্যে পৌঁছে গিয়েছে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ঘটনা এই নিয়ে চতুর্থ বার ঘটল। সবচেয়ে কম বলে জয়ের লক্ষ্যে পৌঁছানোর নজির রয়েছে অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়া ২০১৯ সালে তুরস্কের বিপক্ষে ২.৪ ওভারে (১৬ বল) জয়ের লক্ষ্যে পৌঁছে গিয়েছিল।

মাত্র ৩.২ ওভারেই খেল খতম। ক্যামেরুনের বিরুদ্ধে ২০ ওভারের ইনিংস মাত্র ২০ বলেই শেষ করে দেয় কেনিয়া। ম্যাচটি তারা ১০০ বল বাকি থাকতে ৯ উইকেটে জিতেও নেয়। এমন ঘটনা অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নয়। আগেও এ রকম ঘটনার সাক্ষী থেকেছে ২২ গজ।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে এমন ঘটনা ঘটেছে এই নিয়ে মাত্র চারবার। যখন একটি দল ১০০ বা তার বেশি বল বাকি থাকতে ম্যাচ জিতে গিয়েছে। আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশন কাপে ১৯ সেপ্টেম্বর কেনিয়া এবং ক্যামেরুনের মধ্যে ম্যাচটিতেই এমন আজব ঘটনা ঘটে গিয়েছে।

প্রতিপক্ষ দল ২০ ওভারের ম্যাচে ১০০ বা তার বেশি বল বাকি রেখে জয়ের লক্ষ্যে পৌঁছে গিয়েছে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই ঘটনা এই নিয়ে চতুর্থ বার ঘটল। সবচেয়ে কম বলে জয়ের লক্ষ্যে পৌঁছানোর নজির রয়েছে অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়া ২০১৯ সালে তুরস্কের বিপক্ষে ২.৪ ওভারে (১৬ বল) জয়ের লক্ষ্যে পৌঁছে গিয়েছিল।

আরও পড়ুন: কেএল রাহুল নন, রাহুল গান্ধী ওপেন করবেন রোহিতের সঙ্গে-ভুল বলে হাসির খোরাক সঞ্চালক

দুই নম্বরে রয়েছে ওমানের নাম। চলতি বছরের ফেব্রুয়ারিতে ফিলিপাইনের বিরুদ্ধে ২.৫ ওভারে (১৭) ৩৭ রানের লক্ষ্যে পৌঁছে ম্যাচ পকেটে পুড়ে ফেলেছিল ওমান। তিন নম্বরে রয়েছেন লুক্সেনবার্গ, যারা ২০১৯ সালে তুরস্কের বিপক্ষে ৩.১ ওভারে (১৯ বল) নিজেদের লক্ষ্যে সাফল্যের সঙ্গে পৌঁছে গিয়েছিল।

প্রথমে ব্যাট করে মাত্র ৪৮ রানে অলআউট হয় যায় ক্যামেরুনের দল। জবাবে কেনিয়া মাত্র ৩.২ ওভারে এক উইকেট হারিয়ে ৫০ রান করে ফেলে। এবং ৯ উইকেটে ম্যাচটি তারা জিতে নেয়।

আরও পড়ুন: ২০০৭ সালেও T20 WC দলে ছিলেন, ২০২২ সালেও রয়েছেন, এমন প্লেয়ারের তালিকায় ভারতের ২

টসে হেরে ব্যাট করতে নেমে একেবারে তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ে কেনিয়ার ব্যাটিং লাইনআপ। ১৪.২ ওভারে ৪৮ রান করে অল আউট হয়ে যায় তারা। সর্বোচ্চ ১৪ রান করেন ব্রুনো তৌবে। বাকিরা কেউ দুই অঙ্কের গণ্ডিই টপকাতে পারেননি। চার জন প্লেয়ার তো শূন্যতেই আউট হয়েছেন।

কেনিয়ার ইয়াশ তালাতি ও শেম এনগোচে তিনটি করে উইকেট নেন। লুকাস ওলুচ নিয়েছেন ২ উইকেট। ১ উইকেট নিয়েছেন ডেরার্ড মুথুই।

এ দিকে জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেট হারালেও হাসতে হাসতে ২০ বলে ৫০ রান করে ম্যাচ পকেটে পুড়ে ফেলে কেনিসা। রুশভ প্যাটেল ৭ বলে ১৪ করে আউট হয়ে যান। তবে আর এক ওপেনার সুখদীপ সিং ১০ বলে অপরাজিত ২৬ করে ম্যাচ জিতিয়ে দেন। এবং নেহেমিয়া ওবিম্বো ৩ বলে ৭ রান করে অপরাজিত থাকেন।

বন্ধ করুন