বাংলা নিউজ > ময়দান > স্পিন খেলা শিখতে দুই ব্রিটিশ ওপেনারকে দ্রাবিড়ের চিঠি পড়ার পরামর্শ পিটারসেনের
রাহুল দ্রাবিড় এবং পিটারসেনকে লেখা তাঁর চিঠি। ছবি- টুইটার।
রাহুল দ্রাবিড় এবং পিটারসেনকে লেখা তাঁর চিঠি। ছবি- টুইটার।

স্পিন খেলা শিখতে দুই ব্রিটিশ ওপেনারকে দ্রাবিড়ের চিঠি পড়ার পরামর্শ পিটারসেনের

  • একদা ই-মেলে রাহুল দ্রাবিড় কেপিকে উপমহাদেশে যথাযথ স্পিন বোলিং খেলার পাঠ দিয়েছিলেন।

চলতি শ্রীলঙ্কা সফরে দুই ইংল্যান্ড ওপেনারের ব্যাটিংয়ে বিরক্ত কেভিন পিটারসেন। স্পিনের বিরুদ্ধে জ্যাক ক্রাউলি ও ডমিনিক সিবলির অসহায়তা দেখে কেপি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে পরামর্শ দিলেন, রাহুল দ্রবিড়ের একটি চিঠির প্রতিলিপি দুই ব্যাটসম্যানের হাতে ধরিয়ে দিতে, যাতে তাঁরা উপমহাদেশে কীভাবে স্পিন খেলতে হয়, তার পাঠ নিতে পারেন।

শ্রীলঙ্কা সফরের এখনও পর্যন্ত তিনটি ইনিংসেই ক্রাউলি ও সিবলি বাঁ-হাতি স্পিনার লসিথ এমবুলদেনিয়ার শিকার হয়েছেন। দ্বিতীয় টেস্টের শুরুতেই ব্রিটিশ ওপেনারকে সাজঘরে ফেরান এমবুলদেনিয়া। যা দেখার পর পিটারসেন সোশ্যাল মিডিয়ায় একটি ই-মেলের ছবি পোস্ট করেন। এই ই-মেলটি তাঁকে পাঠিয়েছিলেন রাহুল দ্রাবিড়।

পিটারসেন প্রথমে একটি টুইটে লেখেন, ‘ক্রাউলি ও সিবলির উচিত স্পিন বোলিং খেলা নিয়ে আমাকে পাঠানো দ্রাবিড়ের ই-মেল পড়ে দেখা, যা আমার খেলাটাই বদলে দিয়েছিল।’

পরে অপর একটি টুইটে পুরনো ই-মেলের ছবি পোস্ট করে কেপি ইসিবির উদ্দেশ্যে লেখেন, ‘ইংল্যান্ড ক্রিকেট, এটা প্রিন্ট করে সিবলি ও ক্রাউলিকে পাঠিয়ে দাও। ওরা চাইলে আমার সঙ্গে বিস্তারিত আলোচনা করতে পারে।’

একদা দ্রাবিড় পিটারসেনকে পাঠানো এই ই-মেলে উপমহাদেশে কীভাবে স্পিন খেলা উচিত, তার পাঠ দিয়েছিলেন। রাহুল কেপিকে বুঝিয়েছিলেন, অবিবেচকের মতো সামনের পা এগিয়ে দেওয়ার ফল কী হতে পারে। সেই সঙ্গে ভুল শোধরানের জন্য দ্রাবিড় কেপিকে পরামর্শ দিয়েছিলেন, সামনের পায়ে প্যাড না পরে গ্রেম সোয়ান ও মন্টি পানেসরের বলে ব্যাটিং অনুশীলন করতে। যাতে বল পায়ে লাগার ভয়ে যথা সময়ে ব্যাট সামনে চলে আসে।

বন্ধ করুন