বাংলা নিউজ > ময়দান > Khel Ratna Award: নীরজ, শ্রীজেশ থেকে লভলিনা, রবি - ১২ জন পাচ্ছেন খেলরত্ন পুরস্কার।

Khel Ratna Award: নীরজ, শ্রীজেশ থেকে লভলিনা, রবি - ১২ জন পাচ্ছেন খেলরত্ন পুরস্কার।

নীরজ চোপড়া> (PTI)

এবার ১২ জন পাচ্ছেন মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার।

নীরজ চোপড়া থেকে শ্রীজেশ - এবার ১২ জন পাচ্ছেন মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী লভলিনা বড়গোহাঁই, রুপোজয়ী রবি কুমার, ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী এবং মিতালি রাজও দেশের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার পেতে চলেছেন। আগামী ১৩ নভেম্বর তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

কারা কারা এবার মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পেলেন?

১) নীরজ চোপড়া - তাঁর কোনও পরিচয়ের প্রয়োজন হয় না। অলিম্পিক্সের ইতিহাসে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ভারতকে প্রথমবার সোনা এনে দিয়েছে।

২) শ্রীজেশ - পুরো টোকিয়ো অলিম্পিক্সেই অসংখ্যবার ভারতের পতন রুখেছেন। অলিম্পিক্সের হকিতে ৪১ বছর ভারতের যে পদকের খরা কেটেছে, সেই কৃতিত্বের অন্যতম দাবিদার ভারতীয় গোলকিপার। ব্রোঞ্জ পদক ম্যাচে ৬.৮ সেকেন্ড বাকি থাকতে গোলমুখী শট রুখে দিয়েছিলেন শ্রীজেশ। 

৩) লভলিনা বড়গোহাঁই - টোকিয়ো অলিম্পিক্সে মেয়েদের বক্সিংয়ের ওয়েল্টারওয়েট (৬৪-৬৯ কেজি) বিভাগে ব্রোঞ্জ জিতেছেন।

৪) রবি কুমার - টোকিয়ো অলিম্পিক্সে পুরুষদের ফ্রি-স্টাইল কুস্তির ৫৭ কেজি বিভাগে রুপো জিতেছেন।

৫) আভনি লেখারা - প্রথম মহিলা ভারতীয় প্যারালিম্পিয়ান হিসেবে একটি প্যারা গেমসে দু'টি পদক জিতে ইতিহাস রচনা করেছেন। টোকিয়ো প্যারালিম্পিক্সে একটি সোনা ও একটি ব্রোঞ্জ পদক জিতেছেন আভনি।

৬) সুমিত অ্যান্টিল - এক বা দু'বার নয়, ফাইনালে তিনবার বিশ্বরেকর্ড ভেঙে প্যারালিম্পিক্সে সোনা জিতেছেন সুমিত অ্যান্টিল। পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ের এফ-৬৪ বিভাগের ফাইনালে পুরো দুনিয়াকে মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন।

৭) প্রমোদ ভগত - টোকিয়ো প্যারালিম্পিক্সে পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসের এসএল-৩ বিভাগে সোনা জিতেছেন।

৮) কৃষ্ণ নাগার - টোকিয়ো প্যারালিম্পিক্সে পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসের এসএইচ-৬ বিভাগে সোনা জিতেছেন।

৯) মণীশ নারওয়াল - টোকিয়ো প্যারালিম্পিক্সে শুটিংয়ে জিতেছেন সোনা।

১০) মিতালি রাজ - তাঁর বিষয়েও আলাদা করে পরিচয় দেওয়ার কোনও প্রয়োজনই নেই। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটটার তিনি।

১১) সুনীল ছেত্রী - কোনও পরিচয় দিতে হবে না তাঁর। বর্তমান যুগে ভারতীয় ফুটবলের স্তম্ভ। আন্তর্জাতিক ম্যাচে গোলের নিরিখে তিনি টক্কর দেন লিওনেল মেসিকে।

১২) মনপ্রীত সিং - ভারতীয় হকি দলের অধিনায়ক ছিলেন টোকিয়ো অলিম্পিক্সে। তাঁর নেতৃত্বেই অলিম্পিক্স হকিতে ৪১ বছরের খরা কাটিয়েছে ভারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.