বাংলা নিউজ > ময়দান > ২০২২ কাতার বিশ্বকাপ থেকে নাম তুলে নিল কিম জং-উন এর উত্তর কোরিয়া
২০২২ কাতার বিশ্বকাপে খেলবেনা উত্তর কোরিয়া (ছবি: গুগল)
২০২২ কাতার বিশ্বকাপে খেলবেনা উত্তর কোরিয়া (ছবি: গুগল)

২০২২ কাতার বিশ্বকাপ থেকে নাম তুলে নিল কিম জং-উন এর উত্তর কোরিয়া

  • ২০২২ কাতার বিশ্বকাপ থেকে নাম তুলে নিল কিম জং-উন এর উত্তর কোরিয়া। রবিবার দ্য এশিয়ান ফুটবল কনফেডারেশন (AFC) জানিয়েছে পরের মাসে শুরু হতে যাওয়া ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ থেকে নাম তুলে নিয়েছে উত্তর কোরিয়া। এর আগে কোভিডের কারণে টোকিও অলিম্পিক্স থেকে নিজেদের নাম তুলে নিয়েছিল উত্তর কোরিয়া।

২০২২ কাতার বিশ্বকাপ থেকে নাম তুলে নিল কিম জং-উন এর উত্তর কোরিয়া। রবিবার দ্য এশিয়ান ফুটবল কনফেডারেশন (AFC) জানিয়েছে পরের মাসে শুরু হতে যাওয়া ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ থেকে নাম তুলে নিয়েছে উত্তর কোরিয়া। শোনা যাচ্ছে কোভিডের জন্যই কিম জং-উন এর সরকার এই সিদ্ধান্ত নিয়েছেন।এর আগে কোভিডের কারণে টোকিও অলিম্পিক্স থেকে নিজেদের নাম তুলে নিয়েছিল উত্তর কোরিয়া। 

২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য এফসির গ্রুপ পর্যায়ের ম্যাচে গ্রুপ ‘এইচ’ এ ছিল নর্থ কোরিয়া। সেই গ্রুপে রাখা হয়েছিল পাঁচটি দল। উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঐ গ্রুপে ছিল শ্রীলঙ্কা, লেবানন ও তুর্কমেনিস্তান। এই গ্রুপের চার নম্বরে ছিল উত্তর কোরিয়া। গ্রুপ পর্যায়ের ম্যাচের দ্বিতীয় রাউন্ডে ৩রা জুন শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলার কথা ছিল উত্তর কোরিয়ার। গ্রুপ পর্যায়ের দ্বিতীয় ম্যাচে ৭ই জুন দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হত উত্তর কোরিয়া। আর ১৫ই জুন তুর্কিমেনিস্তানের বিরুদ্ধে খেলতে নামত কিম জং-উন এর দেশ। সবকটি খেলাই হত দক্ষিণ কোরায়ার গোয়াঙ্গ স্টেডিয়ামে। 

উত্তর কোরিয়ার এর আগেও ২০২৩ অনুষ্ঠিত হতে যাওয়া এএফসি এশিয়ান কাপ চিন থেকেও নিজের নাম তুলে নিয়েছে। এএফসি সরকারি ভাবে জানিয়েছে, ‘দ্য এশিয়ান ফুটবল কনফেডারেশন (AFC) আজ নিশ্চিত করছে যে DPR কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন কাতারে অনুষ্ঠিত হওয়া আসন্ন ফিফা বিশ্বকাপের যোগ্যতা পর্ব থেকে নিজের নাম তুলে নিয়েছে এবং এএফসি এশিয়ান চিন ২০২৩ থেকেও নিজেদের নাম প্রত্যাহার করেছে।’

এএফসির তরফ থেকে জানান হয়েছে, উত্তর কোরিয়ার এই প্রত্যাহার পত্র ফিফার গভর্নিং বডির কাছে তারা পাঠিয়ে দেবে। তারপর আলোচনার মাধ্যমে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। গ্রুপ ‘এইচ’ কী হবে কীভাবে বাকি ম্যাচ করান হবে সব তখনই ঠিক করা হবে।

বন্ধ করুন