বাংলা নিউজ > ময়দান > তিনি সমকামী, লুকিয়ে যেতেন গে-ক্লাবে, অবসরের অনেক পরে স্বীকার করলেন কিউয়ি তারকা
কিউয়ি ক্রিকেটারের নাম হিথ ডেভিস

তিনি সমকামী, লুকিয়ে যেতেন গে-ক্লাবে, অবসরের অনেক পরে স্বীকার করলেন কিউয়ি তারকা

  • ৩২ বছর বয়সে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানো নিউজিল্যান্ডের এই খেলোয়াড়ের বয়স এখন ৫০ বছর। তিনি নিজেকে সমকামী হিসেবে বর্ণনা করেছেন। ৫০বছর বয়সে বিশ্বের কাছে নিজেকে উন্মোচিত করা সেই কিউয়ি ক্রিকেটারের নাম হিথ ডেভিস।

ক্যারিয়ারে খেলেছেন মাত্র ১৫টি আন্তর্জাতিক ম্যাচ। প্রথম শ্রেণির ক্রিকেট ছেড়েছেন ১৮ বছর আগে। আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলেছেন ২৫ বছর হয়ে গেছে। কিন্তু সেই ক্রিকেটারের বুকে চাপা একটা গোপন কথা এখন বিশ্বের সামনে চলে এসেছে। এই সত্য তিনি নিজেই স্বীকার করেছেন। ৩২ বছর বয়সে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানো নিউজিল্যান্ডের এই খেলোয়াড়ের বয়স এখন ৫০ বছর। তিনি নিজেকে সমকামী হিসেবে বর্ণনা করেছেন। ৫০ বছর বয়সে বিশ্বের কাছে নিজেকে উন্মোচিত করা সেই কিউয়ি ক্রিকেটারের নাম হিথ ডেভিস। 

নিউজিল্যান্ডের প্রাক্তন পেসার হিথ ডেভিস ২০২২ সালের ২ অগস্ট বলেছিলেন যে তিনি সমকামী। ক্রিকেট থেকে পুরোপুরি বিদায় নেওয়ার ১৮ বছর পর নিজের জীবনের সঙ্গে জড়িত এই সত্য প্রকাশ করলেন তিনি। এই প্রকাশের মাধ্যমে, তিনি আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সমকামী পুরুষ ক্রিকেটার হিসাবে পরিচিত হয়েছেন। 

আরও পড়ুন… ‘সূর্যকুমার যাদবকে নষ্ট করবেন না,’ জানেন কেন রোহিতের উপর রেগে গেলেন শ্রীকান্ত

হিথ ডেভিসের আগে, ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক স্টিভেন ডেভিসও ২০১১ সালে নিজেকে সমকামী বলে জানিয়েছিলেন। ৫০ বছর বয়সি হিথ ডেভিস বলেছেন যে অকল্যান্ডে ঘরোয়া ক্রিকেট খেলার সময় সকলেই আমার সমকামিতা সম্পর্কে অবগত ছিলেন। সেখানে কেউ আমার সমকামিতাকে গুরুত্ব দেয়নি এবং আমাকে অনুভব করেনি যে আমি আলাদা কিছু।

অনলাইন ম্যাগাজিন দ্য স্পিন অফকে দেওয়া এক সাক্ষাৎকারে হিথ ডেভিস নিজেকে সমকামী বলেই  জানিয়েছেন। হিথ ডেভিড বলেন, ‘আমার মনে হয়েছিল এটাই আমার জীবনের সব থেকে বড় সত্য। যা আমি মানুষের কাছ থেকে লুকিয়ে রেখেছিলাম। যাইহোক,এটা আমার ব্যক্তিগত জীবন, যা আমি আলাদা রাখতে চেয়েছিলাম। তবে আমার মনে হয়েছিল জীবনের এই দিকটি বিশ্বের সামনে রাখা উচিত। আমাকে লুকাতে হবে না যে আমি সমকামী।’

আরও পড়ুন… IND vs WI 2nd T20: ম্যাচে তিনজন খেলোয়াড় কেন পরলেন ‘আর্শদীপ সিং’-এর জার্সি

হিথ ডেভিস তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৯৯৪ থেকে ১৯৯৭ সালের মধ্যে নিউজিল্যান্ডের হয়ে ১৫টি ম্যাচ খেলেছেন। তিনি ১১টি ওডিআই এবং পাঁচটি টেস্ট ম্যাচের অংশ ছিলেন। হিথ ডেভিড নিজের জীবনের সব থেকে বড় সত্যটা নিজেই প্রকাশ করেছেন। তিনি এই বিষয়টি প্রথমে সাধারণ মানুষের কাছ থেকে লুকিয়ে রেখেছিলেন। যাই হোক, এটা তাঁর ব্যক্তিগত জীবন, যা তিনি আলাদা রাখতে চেয়েছিলেন। তবে তাঁর মনে হয়েছিল জীবনের এই দিকটি বিশ্বের সামনে রাখা উচিত। তাই তিনি এটা লুকাতে চাননি।

বন্ধ করুন