বাংলা নিউজ > ময়দান > KKR: মানকাডিংকে স্পিরিট বিরোধী বলে কিংবদন্তি বিনু মানকড়কে অপমান করা উচিত নয়, দাবি কার্তিকের

KKR: মানকাডিংকে স্পিরিট বিরোধী বলে কিংবদন্তি বিনু মানকড়কে অপমান করা উচিত নয়, দাবি কার্তিকের

বাটলারকে আউট করছেন অশ্বিন। ছবি- টুইটার।

ICC ও MCC ছাড়াও ব্র্যাডম্যান-গাভাসকররা যেটাকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছেন, তা স্পিরিট বিরোধী হয় কীভাবে, প্রশ্ন তুললেন নাইট অধিনায়ক। 

আইপিএল শুরু হয়নি এখনও। তার আগেই গত বছরের একটি বিতর্ক নিয়ে বিস্তর আলোচনা চলছে ভারতীয় ক্রিকেটমহলে। শুধু ভারতীয় ক্রিকেটমহলে বললে ভুল বলা হবে। বরং আইপিএলের অন্দরমহলেও চলছে চর্চা, যেখানে ভারতীয় ছাড়াও আন্তর্জাতিক তারকারাও রয়েছেন।

গতবছর রাজস্থান রয়্যালস বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচে জোস বাটলার মানকাডিংয়ের শিকার হয়েছিলেন। বোলার ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। আইসিসির নিয়মে এই রান-আউট বৈধ হলেও ক্রিকেটের স্পিরিট নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই।

অশ্বিন এবার পঞ্জাব থেকে যোগ দিয়েছেন দিল্লি ক্যাপিটালসে। ক'দিন আগে দিল্লি কোচ রিকি পন্টিং জানান যে, তিনি দিল্লির কোচ থাকাকালীন অশ্বিনকে মানকাডিংয়ের অনুমতি দেবেন না। যা নিয়ে ইতিমধ্যেই প্রতিক্রিয়া দিতে শুরু করেছে ক্রিকেটমহল।

মানকাডিংয়ের প্রসঙ্গে নাইট অধিনায়ক দীনেশ কার্তিক রবিচন্দ্রন অশ্বিনকে সমর্থন করলেন। তিনি স্পষ্ট জানালেন, আইসিসি-এমসিসির মতো সংস্থা যেটাকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে, সেটাকে স্পিরিট বিরোধী বলা যথার্থ নয়। বিশেষ করে যিনি প্রথম এই নিয়ম ব্যবহার করেছিলেন বলে তাঁর নাম জড়িয়ে গিয়েছে এই রান-আউটের সঙ্গে, তিনি ভারতের একজন কিংবদন্তি ক্রিকেটার। মানকাডিংকে স্পিরিট বিরোধী বললে স্বীকার করে নিতে হয় বিনু মানকড় অবৈধ কাজ করেছলেন। একজন লেজেন্ডকে এভাবে অপমান করা উচিত নয় বলেই মনে করেন কার্তিক।

ক্রিকেট নেক্সটের সঙ্গে আলোচনায় নাইট অধিনায়ক মানকডিং নিয়ে দু'টি দিকের কথা কথা উল্লেখ করেন। প্রথমত, এর প্রয়োগ এবং দ্বিতীয়ত, এর নাম। 

কার্তিক বলেন, ‘ডন ব্র্যাডম্যান থেকে সুনীল গাভাসকর পর্যন্ত কিংবদন্তিরা বলে আসছেন যে, এটা সম্পূর্ণ বৈধ। আইসিসি ও এমসিসি এটাকে একটা রান-আউট বলে স্বীকৃতি দিয়েছে। তাই এর মধ্যে নেতিবাচক কিছু রয়েছে বলে মনে করি না। তাছাড়া যিনি প্রথমবার এই রান-আউট করেছিলেন, তিনি হলেন বিনু মানকড়। এই আউট করার আগে তিনি যথেষ্ট সচেতন ছিলেন। অবাক করার বিষয় হচ্ছে, যিনি আউট হয়েছিলেন, সেই বিল ব্রাউনের নাম কেউ মনে রাখেননি। মানকড় নিয়ম মেনেই এই আউট করেছিলেন বলেই আইসিসি তাঁকে স্বীকৃতি দিয়েছে। তাই মানকড়ের নাম কোনওভাবেই নেতিবাচক মানসিকতায় ব্যবহার করা উচিত নয়।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.