বাংলা নিউজ > ময়দান > জিম্বাবোয়ে সফরে কেন দলে নেই? ফিটনেস নিয়ে উঠেছে প্রশ্ন, মুখ খুললেন রাহুল নিজে
কেএল রাহুল।

জিম্বাবোয়ে সফরে কেন দলে নেই? ফিটনেস নিয়ে উঠেছে প্রশ্ন, মুখ খুললেন রাহুল নিজে

  • জার্মানি থেকে অস্ত্রোপচার করে আসার পর বেঙ্গালুরুর ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করছিলেন রাহুল। ওয়েস্ট ইন্ডিডের বিরুদ্ধে চলতি পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলার কথা ছিল। কিন্তু করোনা আক্রান্ত হয়ে, এই সিরিজেও খেলতে পারেননি রাহুল। তবে জিম্বাবোয়ে সফরে তিনি কেন দলে নেই, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই রয়েছে জিম্বাবোয়ে সিরিজ। জিম্বাবোয়ে গিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারত। তবে সেই দলেও নেই কেএল রাহুলের নাম। কিন্তু কেন দলে নেই রাহুল? উঠে গিয়েছে প্রশ্ন। চলছে তীব্র জল্পনা। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে জিম্বাবোয়ে সফরে তাঁর দলে না থাকার কারণ নিজেই ব্যাখ্যা করলেন রাহুল।

ভারত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে অগস্টেই জিম্বাবোয়ে উড়ে যাবে। আর এই সফরের জন্য শনিবার রাতেই দল ঘোষণা করেছে বিসিসিআই। এই সিরিজেই কেএল রাহুলের জাতীয় দলে প্রত্যাবর্তনের কথা ছিল! আসলে জার্মানি থেকে অস্ত্রোপচার করে আসার পর বেঙ্গালুরুর ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করছিলেন রাহুল। ওয়েস্ট ইন্ডিডের বিরুদ্ধে চলতি পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলার কথা ছিল তাঁর। কিন্তু করোনা আক্রান্ত হয়ে, এই সিরিজেও খেলতে পারেননি রাহুল। তবে এখন করোনা মুক্ত হয়ে পুরো সুস্থ হওয়ার পরেও কেন তিনি জিম্বাবোয়ে সফরে নেই? তা হলে রাহুল কি অস্ত্রোপচারের পর এখনও পুরো ফিট হতে পারেননি?

এর ব্যাখ্যা রাহুল টুইটারে একটি দীর্ঘ পোস্টের মাধ্যমে দিয়েছেন। রাহুল লিখেছেন, ‘আমার স্বাস্থ্য এবং ফিটনেসের বিষয়ে কয়েকটি বিষয় পরিষ্কার করে দিতে চাই। গত জুনে আমার অস্ত্রোপচার সফল ভাবে সম্পন্ন হয়েছিল। আমি ট্রেনিংও শুরু করে দিয়েছিলাম। আশা করেছিলাম, ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে থাকব। কিন্তু পুরোপুরি ফিটনেসে ফেরার সময়েই আমার করোনা রিপোর্ট পজিটিভ আসে। স্বাভাবিক ভাবেই কিছু বিষয় কয়েক সপ্তাহের জন্য পিছিয়ে যায়। আমি দ্রুত সুস্থ হয়ে ফিরে আসার চেষ্টা করছি। নিজেকে নির্বাচনের জন্য তৈরি রাখছি। দেশের হয়ে প্রতিনিধিত্ব করাই আমার কাছে সর্বোচ্চ সম্মানের বিষয়। ব্লু জার্সিতে খেলতে নামার জন্য তর সইছে না আমার। দ্রুত দেখা হবে।’

রোহিত শর্মার অনুপস্থিতিতে যথারীতি নেতৃত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে শিখর ধাওয়ানের হাতে, যিনি ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ান ডে সিরিজে ভারতকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলিকেও। ১৫ জনের স্কোয়াডে নাম নেই ঋষভ পন্ত, জসপ্রীত বুমরাহ, লোকেশ রাহুল, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহালদেরও।

ওয়ান ডে স্কোয়াডে ডাক পেয়েছেন রাহুল ত্রিপাঠী। চোট সারিয়ে দীর্ঘদিন পরে জাতীয় দলে ফিরেছেন দীপক চাহার। ল্যাঙ্কাশায়ারের হয়ে কাউন্টি খেলা ওয়াশিংটন সুন্দরকেও জায়গা করে দেওয়া হয়েছে ওয়ান ডে স্কোয়াডে।

দলে রাখা হয়েছে দুই উইকেটকিপার সঞ্জু স্যামসন ও ইশান কিষাণকে। ভারতের বোলিং লাইনআপকে নিতান্ত অনভিজ্ঞ দেখাচ্ছে। স্পিন বিভাগের দায়িত্ব সামলাবেন সুন্দর, কুলদীপ ও অক্ষর প্যাটেল। পেস বোলিং আক্রমণে রয়েছেন শার্দুল, আবেশ, প্রসিধ, সিরাজ ও চাহার। উল্লেখ্য, ১৮, ২০ ও ২২ অগস্ট হারারে স্পোর্টস ক্লাবে জিম্বাবোয়ের বিরুদ্ধে তিনটি ওয়ান ডে ম্যাচে মাঠে নামবে টিম ইন্ডিয়া।

বন্ধ করুন