বাংলা নিউজ > ময়দান > Syed Mushtaq Ali Trophy: মঙ্গলবার থেকে ভারতীয় ক্রিকেটে আসছে বৈপ্লবিক পরিবর্তন, জেনে নিন ইমপ্যাক্ট প্লেয়ারের নতুন নিয়ম

Syed Mushtaq Ali Trophy: মঙ্গলবার থেকে ভারতীয় ক্রিকেটে আসছে বৈপ্লবিক পরিবর্তন, জেনে নিন ইমপ্যাক্ট প্লেয়ারের নতুন নিয়ম

মুস্তাক আলিতে চালু হচ্ছে নতুন নিয়ম। ফাইল ছবি- বিসিসিআই।

সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বিশেষ পরিবর্ত ক্রিকেটার ব্যবহারের নতুন নিয়ম চালু করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। নতুন এই নিয়মে বদলে যেতে পারে টি-২০ ক্রিকেটের গতিপ্রকৃতি।

মঙ্গলবার থেকে ভারতীয় ক্রিকেটে আসছে বৈপ্লবিক পরিবর্তন। সচরাচর নিয়ম নিয়ে কাটা-ছেঁড়ায় বিশ্বাসী না হলেও বিসিসিআই এবার সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে প্রয়োগ করতে চলেছে ইমপ্যাক্ট প্লেয়ারের নতুন নিয়ম।

ক্রিকেট অস্ট্রেলিয়া বিগ ব্যাশ লিগে একাধিক নতুন নিয়ম চালু করেছে। ইসিবি তো ফর্ম্যাট বদলে ১০০ বলের নতুন টুর্নামেন্ট চালু করেছে। ফর্ম্যাট নিয়ে পরীক্ষা-নীরিক্ষ চালায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও। তবে বিসিসিআই এবার ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে যে পরিবর্ত ক্রিকেটার ব্যবহারের নিয়ম চালু করছে, তা বদলে দিতে পারে টি-২০ ক্রিকেটের গতিপথ।

ক্রিকেটে পরিবর্ত ব্যবহারের নিয়ম নতুন নয়। তবে সেটা বেশিরভাগই ফিল্ডিংয়ের ক্ষেত্রে অথবা ক্রিকেটাররা চোট পেলে ব্যবহার করতে দেখা যায়। সাম্প্রতিক সময়ে কোভিড পরিবর্ত, কনকাশন পরিবর্তও দেখা গিয়েছে ক্রিকেটের মাঠে। তবে ইমপ্যাক্ট প্লেয়ারের ক্ষেত্রে বিষয়টা সম্পূর্ণ কৌশলগত পরিবর্ত। ম্যাচ জেতার জন্য কোনও দল পরিকল্পনামাফিক এই পরিবর্ত ক্রিকেটার ব্যবহার করতে পারবে।

জেনে নেওয়া যাক ইমপ্যাক্ট প্লেয়ারের খুঁটিনাটি:-
১. প্রতিটি দলকে প্রথম একাদশের সঙ্গে চারজন পরিবর্ত ক্রিকেটারের নাম ঘোষণা করতে হবে। কোনও দল ম্যাচে এই চারজনের মধ্য থেকে একজনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যবহার কারতে পারবে। অর্থাৎ, কোনও প্লেয়ারকে বসিয়ে দিয়ে তাঁর পরিবর্ত হিসেবে নতুন কাউকে মাঠে নামাতে পারবে।

আরও পড়ুন:- Syed Mushtaq Ali Trophy: গ্রুপে অভিমন্যুদের প্রতিপক্ষ কারা? বাংলার লিগ ম্যাচগুলির সূচি ও স্কোয়াডে চোখ রাখুন

২. আউট হয়ে যাওয়া ব্যাটম্যানের পরিবর্ত হিসেবে অথবা চার ওভারের বোলিং কোটা পূর্ণ করা বোলারের পরিবর্তেও ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা যাবে। পরিবর্ত প্লেয়ার মাঠে নেমে ব্যাট ও বল করতে পারবে। অর্থাৎ, একজন আউট হয়ে যাওয়া ব্যাটসম্যানকে বসিয়ে দিয়ে তাঁর পরিবর্তে যাঁকে মাঠে নামানো হবে, তিনিও ম্যাচে ব্যাট করতে পারবেন। সেক্ষেত্রে প্রথম একাদশের অন্য একজন ব্যাট করতে পারবেন না। মোট ১১ জনের বেশি কেউ ব্যাট করার সুযোগ পাবেন না।

৩. বোলারের ক্ষেত্রে অবশ্য বিষয়টা একটু আলাদা। এখানে বোলারের সংখ্যা বেঁধে দেওয়া হয়নি। একজন বোলার চার ওভার বল করে উঠে গেলে তাঁর বদলে মাঠে নেমে ইমপ্যাক্ট প্লেয়ার আরও চার ওভার বল করতে পারবেন।

৫. ম্যাচে কোনও দল ব্যাটিং বিপর্যয়ে পড়লে তারা বাড়তি ব্যাটসম্যান ব্যবহার করার সুযোগ পাবে এক্ষেত্রে। অথবা কোনও বোলার মার খেলে তাঁর বদলে নতুন কোনও বোলারকে মাঠে নামানোরও সুযোগ থাকবে দলগুলির কাছে।

আরও পড়ুন:- আরও পড়ুন:- India vs Pakistan: প্রতিপক্ষকে সম্মান করা নিয়ে PCB চেয়ারম্যান রামিজ রাজাকে উচিত শিক্ষা দিলেন অশ্বিন

৬. সাধারণত দুই ওভারের মাঝে ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামাতে হবে। তবে ব্যাটিং দল ওভারের মাঝে উইকেট হারালে তখনই ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামাতে পারবে। বোলিং দল ওভারের মাঝে কোনও প্লেয়ার চোট পেলে তখনই তাঁর বদলে ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামাতে পারবে। ইমপ্যাক্ট প্লেয়ার চোট পেলে তাঁর বদলে সাধারণ নিয়মে পরিবর্ত ব্যবহার করা যাবে।

৭. ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করতেই হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। ম্যাচে উভয় ইনিংসের ১৫তম ওভার শুরু হওয়ার আগে ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামানো যাবে। ১৫তম ওভার শুরু হয়ে গেলে আর ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা যাবে না। যে প্লেয়ারকে বসিয়ে দেওয়া হবে, তিনি বাকি ম্যাচে আর মাঠে নামতে পারবেন না। এমনকি পরিবর্ত ফিল্ডার হিসেবেও নয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.