বাংলা নিউজ > ময়দান > জানেন কী ভাবে নিজের জীবনের গতির সঙ্গে ১৯৮৩ বিশ্বকাপকে ধরে রেখেছেন কপিল দেব!
নম্বরে দেখেই চেনা যায় গাড়ির মালিককে (ছবি-এসএনএস)

জানেন কী ভাবে নিজের জীবনের গতির সঙ্গে ১৯৮৩ বিশ্বকাপকে ধরে রেখেছেন কপিল দেব!

  • দিল্লি বা হরিয়ানার রাস্তায় এই গাড়িটিকে দৌড়াতে দেখলেই সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর প্লেট দেখে নেন সকলে। যারা জানেন তাঁরা বুঝে যান যে এই গাড়ির ভিতরে কে থাকতে পারেন। হ্যা এটাই হল কপিল দেবের অন্যতম প্রিয় একটি গাড়ি। ভাবছেন সাধারণ মানুষ কী করে বুঝবে এই গাড়িটি কপিল দেবের?

অডি কিউ সেভেন! গাড়ির নম্বর ডিএল ওয়ান সি এসি ১৯৮৩। এই গাড়িটিতে হল ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী অধিনায়কের। দিল্লি বা হরিয়ানার রাস্তায় এই গাড়িটিকে দৌড়াতে দেখলেই সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর প্লেট দেখে নেন সকলে। যারা জানেন তাঁরা বুঝে যান যে এই গাড়ির ভিতরে কে থাকতে পারেন। হ্যা এটাই হল কপিল দেবের অন্যতম প্রিয় একটি গাড়ি। ভাবছেন সাধারণ মানুষ কী করে বুঝবে এই গাড়িটি কপিল দেবের?

আসলে এই গাড়ির নম্বরেই লুকিয়ে রয়েছে এর আসল রহস্য। এই গাড়ির নম্বরটি হল ১৯৮৩। অর্থাৎ যেই বছরে ভারত প্রথম বিশ্বকাপ জিতেছিল। কপিল দেবের নেতৃত্বেই প্রথমবার ক্রিকেটের সর্বোচ্চ সম্মান ঘরে তুলেছিল ভারত। আর সেই বছরটি তাই কপিল দেবের কাছে ভেরি ভেরি স্পেশাল। সেই কারণেই গতিময় এই জীবনে এই সংখ্যাটাকে হারিয়ে যেতে দেননি কপিল দেব।

আরও পড়ুন… খেলার মাঝেই উইকেটরক্ষকের গ্লাভস হাতে গলিয়ে বল ধরলেন ফিল্ডার! এই অপরাধের শাস্তি কি জানেন?

নম্বর দেখে চেনা যায় গাড়ির মালিক কে!
নম্বর দেখে চেনা যায় গাড়ির মালিক কে!

তিনি একজন বিখ্যাত ক্রিকেটার হওয়ার পাশাপাশি তিনি একজন গাড়ি প্রেমীও বটে। নাম করা গাড়ি চালাতে ভালোবাসেন প্রাক্তন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কপিল দেব। তাই তিনি নিজের গাড়ির নম্বর প্লেটেও নিজের প্রিয় ১৯৮৩ সালকে রাখতে চান। কপিল দেবের একাধিক গাড়ির রেজিস্ট্রেশন প্লেটে'1983'রয়েছে যা তিনি চালান। কপিল চাইলেই অন্য যে কোনও ভিআইপি বা ভ্যানিটি নম্বর পেয়ে যেতে পারেন। কিন্তু কপিল সব সময়'1983' নম্বরের জন্য এগিয়ে যান।

‘হরিয়ানা হারিকেন’ (যেমন কপিল দেবকে সম্মানের সঙ্গে বলা হয়) তাঁর প্রথম প্রেম অবশ্যই ক্রিকেট। তাই তো তিনি জীবনের সবকিছুর সঙ্গেই ১৯৮৩ নম্বরটা যুক্ত করে রাখতে চান। ১৯৮৩সালে তাঁর নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল। লক্ষ লক্ষ ক্রিকেট প্রেমী ও ভারতীয় ক্রিকেট ভক্তের জন্য এই কীর্তিটি খুব বড় ছিল। সেই কারণেই কপিল দেবের জন্যেও এটি অনেক কিছু বোঝায়।

আরও পড়ুন… দুরন্ত ক্যাচের পর হরমনকে ঝুলনের স্নেহের পরশ, ভাইরাল ভিডিয়ো

নম্বর দেখে চেনা যায় গাড়ির মালিক কে!
নম্বর দেখে চেনা যায় গাড়ির মালিক কে!

প্রাক্তন ক্রিকেটার কপিল দেবের হাত ধরে ১৯৮৩ সালের ২৫ জুন ক্রিকেট বিশ্বকাপ জিতে ছিল ভারত। সেই বছরটিকে খোদাই করে রাখতে কপিল দেব নিজের গাড়ির নম্বরটি ১৯৮৩ করেন। নিজের গাড়ি কালেকশনের বেশির ভাগেই দেখা যায় কপিলের এই প্রিয় নম্বর। কপিলের গ্যারেজে গেলেই বোঝা যাবে ১৯৮৩ সালের প্রতি কপিলের ভালোবাসা ও আবেগ কতটা। কপিল কোনও গাড়ি নিলে সেই গাড়ির নম্বরটি আগে ১৯৮৩ দিয়ে করাতে চান। আর সেটাই দেখা যায় দিল্লি বা হরিয়ানার রাস্তায়। তাই তো দিল্লি বা হরিয়ানার রাস্তায় ১৯৮৩ নম্বরের গাড়ি দেখলেই অনেকেই মনে করেন এটি কপিল পাজির গাড়ি।

 

বন্ধ করুন