বাংলা নিউজ > ময়দান > কোহলি ফিট, বাদ যাবেন বিহারী; উমেশ না ইশান্ত, কার ভাগ্যে শিকে ছিড়বে?
সিরাজের বদলে কি ইশান্ত?

কোহলি ফিট, বাদ যাবেন বিহারী; উমেশ না ইশান্ত, কার ভাগ্যে শিকে ছিড়বে?

  • তৃতীয় টেস্টে ভারতীয় দলে হতে পারে একাধিক পরিবর্তন। চোটগ্রস্ত সিরাজের বদলে দলে আসতে পারেন ইশান্ত শর্মা। ফিট হয়ে ওঠা বিরাট কোহলিকে কার্যত জায়গা ছেড়ে দিতে হতে পারে হনুমা বিহারীকে।

শুভব্রত মুখার্জি: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে দুই দেশের মধ্যে লড়াই চলছে একেবারে সমানে সমানে। সিরিজের ফল আপাতত ১-১। শেষ টেস্টে কেপ টাউনে মঙ্গলবার মুখোমুখি হবে এই দুই দল। এই টেস্টে যে দল জিতবে সেই দল এই সিরিজ জিতবে তা বলাই বাহুল্য। ভারতের সামনে হাতছানি রয়েছে প্রথমবার প্রোটিয়াদের বিরুদ্ধে তাদের মাটিতেই টেস্ট সিরিজ জয়ের। অন্যদিকে এলগার বাহিনী অবশ্যই চাইবে ভারত যাতে করে সেই ইতিহাস রচনা করতে না পারে। তৃতীয় টেস্টে ভারতীয় দলে হতে পারে একাধিক পরিবর্তন। চোটগ্রস্ত সিরাজের বদলে দলে আসতে পারেন ইশান্ত শর্মা। ফিট হয়ে ওঠা বিরাট কোহলিকে কার্যত জায়গা ছেড়ে দিতে হতে পারে হনুমা বিহারীকে।

টেস্ট দলের মিডল অর্ডারে পূজারা, রাহানে এবং বিরাটের ব্যাট থেকে দীর্ঘদিন আসেনি কোন আন্তর্জাতিক শতরান। ফলে গুরুত্বপূর্ণ শেষ টেস্টে ভারতীয় ব্যাটিং লাইন আপের উপর যে চাপ থাকবে তা বলাই বাহুল্য। ভারতীয় পেস অ্যাটাক সেঞ্চুরিয়নে ভারতকে এক ঐতিহাসিক টেস্ট জয় এনে দিয়েছিল। সেই পেস অ্যাটাকের অন্যতম বড় ভরসা মহম্মদ সিরাজ জোহানেসবার্গে হ্যামস্ট্রিংয়ে চোট পান। ফলে বিশেষজ্ঞদের মতে সিরাজের বদলে কেপ টাউনে খেলতে পারেন ইশান্ত শর্মা। দক্ষিণ আফ্রিকার পিচে তার অভিজ্ঞতার কথা মাথায় রেখে টিম ম্যানেজমেন্ট উমেশ যাদবের বদলে ইশান্তকেই প্রথম একাদশে সুযোগ করে দিতে পারে।

অন্যদিকে পিঠের চোট সারিয়ে ফিট টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। ফলে বিরাট ফিট হয়ার ফলে ফের একবার দলে বিরাটকে জায়গা করে দিতে নিজের জায়গা ছেড়ে দিতে হতে পারে হনুমা বিহারীকে। দীর্ঘদিন ধরে ব্যাটে বড় রান না থাকলেও জোহানেসবার্গের দ্বিতীয় ইনিংসে রাহানে এবং পূজারা উভয় ব্যাটার গুরুত্বপূর্ণ অর্ধশতরান করেছিলেন। ফলে এই দুই ইনিংস খেলার পরে তাদেরকে আর প্রথম একাদশের বাইরে রাখার ঝুঁকি নিতে রাজি হবেন না ভারতীয় দলের হেড স্যার রাহুল দ্রাবিড়।

বন্ধ করুন