বাংলা নিউজ > ময়দান > ওভালে ব্যাট করে ফার্স্ট ক্লাস ক্রিকেটে বিরাট রেকর্ড গড়লেন কোহলি
ভারত অধিনায়ক বিরাট কোহলি (ছবি:রয়টার্স)  (Action Images via Reuters)
ভারত অধিনায়ক বিরাট কোহলি (ছবি:রয়টার্স)  (Action Images via Reuters)

ওভালে ব্যাট করে ফার্স্ট ক্লাস ক্রিকেটে বিরাট রেকর্ড গড়লেন কোহলি

  • প্রথম শ্রেণীর ক্রিকেটে ১০,০০০ রানের মালিক হলেন ভারতের অধিনায়ক। ১২৭টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে এই রেকর্ড গড়লেন বিরাট।

ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে সেট হয়েও ফের ৪৪ রানে আউট হয়ে যান বিরাট কোহলি। আবারও বড় রান করতে ব্যর্থ হলেন বিরাট কোহলি। তবে এ দিন বড় ইনিংস গড়তে না পারলেও ছুঁয়ে ফেললেন নতুন এক মাইলস্টোন। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১০,০০০ রানের মালিক হলেন ভারতের অধিনায়ক। ১২৭টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে এই রেকর্ড গড়লেন বিরাট। এ দিন ৪৪ রানে ভালে আউট হওয়ার আগে পর্যন্ত ১০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলেছিলেন বিরাট। ১২৭টি ম্যাচে ৫১.৯৮ গড়ে ১০০০২ রান করলেন বিরাট কোহলি। 

ফার্স্ট ক্লাস ক্রিকেট বলতে উচ্চ পর্যায়ের তিন দিন বা তার বেশি দিনের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটকেই বোঝায়। যদিও এখনও পর্যন্ত বিরাট ৯৫টি আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেছে তবু তিনি ১২৭টি ফার্স্ট ক্লাস বা প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। বিরাট টেস্টে এখনও পর্যন্ত ৭৭১৫ রান করলেও প্রথম শ্রেণীর ক্রিকেটে ১০,০০২ রান করে ফেলেছেন। যা নতুন এক নজির। এ দিন সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় হিসাবে আরও এক অনন্য নজির গড়েছিলেন ভারতীয় অধিনায়ক। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া, দুই দেশেই ১০,০০ রান করার নজির গড়েন তিনি।

রবিবার ওভালে ১১১ তম ওভারে মইন আলির শেষ বলে বিরাট আউট হয়ে যান। মইন আলির বল খেলার জন্য বড়সড় পা ফেলেছিলেন বিরাট। তাঁর ব্যাটের কোণায় লেগে বল চলে যায় স্লিপে দাঁড়ানো ক্রেগ ওভারটনের হাতে। তার ফলে ৯৬ বলে ৪৪ রান করেই প্যাভিলিয়নে ফিরতে হয় বিরাটকে। সেট হওয়ার পর এমন বলে আউট হয়ে সাজঘরে ফিরে রেগে যান কোহলি। তবে এই পরিসংখ্যান আবারও প্রমাণ করে যে কোহলি শুধুমাত্র বর্তমান যুগ নয়, বরং ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।  

বন্ধ করুন