বাংলা নিউজ > ময়দান > ভারতের মাটিতে টেস্টে অধিনায়ক হিসেবে কোহলির গড়ে ফেললেন ঈর্ষণীয় রেকর্ড
রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ছবি: এএনআই
রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ছবি: এএনআই

ভারতের মাটিতে টেস্টে অধিনায়ক হিসেবে কোহলির গড়ে ফেললেন ঈর্ষণীয় রেকর্ড

  • দেশের মাটিতে ভারত বিরাটের নেতৃত্বে এখনও পর্যন্ত ৩১ টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ২৪ টিতে তারা জয়ের মুখ দেখেছে। হারের মুখ দেখতে হয়েছে মাত্র দু'টি টেস্টে। ড্র হয়েছে ৫ টি টেস্ট।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটে তিনটি ফর্ম্যাটেই কিছু দিন আগে পর্যন্ত অধিনায়কের দায়িত্ব সামলেছেন বিরাট কোহলি। সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের পরপরেই আন্তর্জাতিক টি-২০ তে ভারতের অধিনায়কত্ব ছেড়েছেন তিনি। বর্তমানে ভারতীয় টেস্ট দলের পাশাপাশি ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন তিনি। ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটে অধিনায়ক কোহলি সেই ভাবে সফল না হলেও দীর্ঘতম ফর্ম্যাটে তার রেকর্ড কিন্তু ঈর্ষণীয়।

দীর্ঘতম ফর্ম্যাটে বিশেষ করে ঘরের মাঠে তার অধিনায়কত্বের রেকর্ড অসম্ভব ভাল। সদ্য শেষ হওয়া ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজটিও ভারত তাঁর অধিনায়কত্বেই জিততে সক্ষম হয়েছে। উল্লেখ্য কানপুরে প্রথম টেস্টে বিশ্রামের কারণে বিরাট খেলেননি। সেই টেস্টে দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলান অজিঙ্কা রাহানে। সেই টেস্ট ড্র হয়। দ্বিতীয় টেস্টে ভারত তাঁর নেতৃত্বে ৩৭২ রানে জেতে। 

দেশের মাটিতে ভারত বিরাটের নেতৃত্বে এখনও পর্যন্ত ৩১ টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ২৪ টিতে তারা জয়ের মুখ দেখেছে। হারের মুখ দেখতে হয়েছে মাত্র দু'টি টেস্টে। ড্র হয়েছে ৫ টি টেস্ট। এছাড়াও ভারতের দীর্ঘ টেস্ট ইতিহাসে বিরাট প্রথম অধিনায়ক, যার নেতৃত্বে ভারত অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম বার টেস্ট জিততে সমর্থ হয়। বলা বাহুল্য পরপর দুটি টেস্ট সিরিজ বিরাটের ভারত অজিভূম থেকে জিতে দেশে ফিরেছে। যার নজির আর অন্য কোন দেশীয় অধিনায়কের নেই।

বন্ধ করুন