বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সফরে সচিন, রাহুলের সাফল্যের নজির স্পর্শ করেছেন কোহলিও
বিরাট কোহলির নজির। ছবি: পিটিআই
বিরাট কোহলির নজির। ছবি: পিটিআই

অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সফরে সচিন, রাহুলের সাফল্যের নজির স্পর্শ করেছেন কোহলিও

  • সচিন তেন্ডুলকর অস্ট্রেলিয়ায় মোট ১৮০৯ রান করেছেন। ইংল্যান্ডে গিয়ে আবার ১৫৭১ রান করেছেন। রাহুল দ্রাবিড় আবার অস্ট্রেলিয়ায় ১১১৪৩ এবং ইংল্যান্ডে ১৩৭৬ রান করেছেন। বিরাট কোহলি আবার অস্ট্রেলিয়ায় ১৩৫২ রান করে ফেলেছেন। সেই সঙ্গে ইংল্যান্ডের মাটিতেও তাঁর সংগ্রহ ১০০২ রান।

ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৫০ করে আউট হয়ে গিয়েছিলেন বিরাট কোহলি। দ্বিতীয় ইনিংসেও সেট হওয়ার পরেও ৪৪ রানে আউট হয়ে যান তিনি। বড় রান করতে ব্যর্থ হওয়ায় নিজের উপরেই ক্ষোভ উগড়ে দেন কোহলি। ড্রেসিংরুমে ফিরে দেওয়ালে ঘুষি মারার তাঁর ভিডিও ভাইরালও হয়ে গিয়েছে। তবে বড় রান করতে ব্যর্থ হলেও কোহলি কিন্তু সাফল্যের নতুন নজির গড়ে ফেলেছেন। সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় হিসাবে কোহলিও অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মাটিতে হাজারের উপর রান করে ফেলেছেন।

উপমহাদেশের ক্রিকেটারদের পক্ষে বরাবরই বাইরের দেশে গিয়ে বিশেষত ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে তাদের দেশে গিয়ে সেরা পারফরম্যান্স করাটা বেশ কঠিনই হয়। আর এই দুই দেশে ভাল পারফম্যান্স করার উপরেই কিন্তু উপমহাদেশের ক্রিকেটারদের গুণগত মানেরও তুল্যমূল্য বিবেচনা করা হয়ে থাকে। এর আগে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে গিয়ে দাপট দেখিয়েছিলেন ভারতের দুই কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়। তাঁরা দু'জনেই এই দুই জায়গায় হাজারের উপর রান করেছেন। একই নজির স্পর্শ করেছেন কোহলিও। এই তিন ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের অন্য কোনও ব্যাটসম্যানের এই নজির নেই।

সচিন তেন্ডুলকর অস্ট্রেলিয়ায় মোট ১৮০৯ রান করেছেন। ইংল্যান্ডে গিয়ে আবার ১৫৭১ রান করেছেন। রাহুল দ্রাবিড় আবার অস্ট্রেলিয়ায় ১১১৪৩ এবং ইংল্যান্ডে ১৩৭৬ রান করেছেন। বিরাট কোহলি আবার অস্ট্রেলিয়ায় ১৩৫২ রান করে ফেলেছেন। সেই সঙ্গে ইংল্যান্ডের মাটিতেও তাঁর সংগ্রহ ১০০২ রান। যদিও ইংল্যান্ডের মাটিতে কোহলির টেকনিক, তাঁর ফর্ম নিয়ে কম চর্চা হয়নি। তবে পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে। তাঁর বর্তমান পারফরম্যান্স নিয়েও যতই সমালোচনা হোক না কেন, ভারতীয় ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসাবে ওভালের চতুর্থ টেস্টেই ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া, দুই দেশেই ১০০০ রান করার নজির গড়ে ফেলেছেন ভারত অধিনায়ক।

বন্ধ করুন