বাংলা নিউজ > ময়দান > ভারতীয় ক্রিকেটের ইতিহাসে লজ্জার নজির গড়ে দ্রাবিড়কে পিছনে ফেললেন কোহলি
বিরাট কোহলি।  ছবি: এএনআই
বিরাট কোহলি।  ছবি: এএনআই

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে লজ্জার নজির গড়ে দ্রাবিড়কে পিছনে ফেললেন কোহলি

  • কোচ রাহুল দ্রাবিড়কে পিছনে ফেলে এক লজ্জার নজির গড়ে ফেললেন তিনি

শুভব্রত মুখার্জি: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে ইতিমধ্যেই জয়ী হয়েছে বিরাট কোহলির ভারত। দল হিসেবে ভারত টেস্ট ক্রিকেটে ভাল সময়ের মধ্যে দিয়ে গেলেও ব্যাটার হিসেবে বিরাট কোহলির সময় অত্যন্ত খারাপ যাচ্ছে। দীর্ঘ দুই বছর ধরে ব্যাটে নেই কোনও শতরান। আন্তর্জাতিক ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটেই খরা চলছে তার। যার ফলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বর্তমান কোচ রাহুল দ্রাবিড়কে পিছনে ফেলে এক লজ্জার নজির গড়ে ফেললেন তিনি।

প্রসঙ্গত প্রথম টেস্টের চতুর্থ দিনে ভারত অধিনায়ক কোহলি ভারতের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। ফলে ৭৬৮ দিন ভারতীয় এই ব্যাটারের ব্যাট থেকে আসেনি কোনও আন্তর্জাতিক শতরান। যা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এক লজ্জার নজিরও বটে। ৩৩ বছর বয়সি ভারত অধিনায়ক ৩২ বলে মাত্র ১৮ রান করে দ্বিতীয় ইনিংসে প্যাভিলিয়নে ফেরেন। মার্কো জেনসেনের একটি ওয়াইড বল তাড়া করতে গিয়ে তিনি আউট হন।

উল্লেখ্য প্রথম টেস্টের প্রথম ইনিংসে বিরাটকে অবশ্য ব্যাট হাতে বেশ স্বস্তিদায়ক অবস্থায় ক্রিজে রয়েছেন বলে মনে হচ্ছিল। তবে ৯৪ বলে সেদিন ৩৫ রান করে এনগিডির আরও একটি ওয়াইড বল তিনি তাড়া করতে গিয়ে কট বিহাইন্ড হন। এই আউট হওয়ার ফলে কোহলির ব্যাটিং গড় টানা ১৪ বার পতনের সম্মুখীন হল। প্রসঙ্গত ২০১৯ সালে কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত পিঙ্ক টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ১৩৬ রানের একটি ইনিংস খেলেছিলেন বিরাট। তারপর থেকে কোনও ফর্ম্যাটেই আর তার ব্যাট থেকে শতরানের ইনিংস আসেনি। যা স্বাভাবিকভাবেই বাড়িয়ে তুলেছে টিম ম্যানেজমেন্টের চিন্তা। এই মুহূর্তে কোহলির টেস্টে ব্যাটিং গড় ৫৪.৯৭ থেকে কমে দাঁড়িয়েছে ৫০.৩৪। যা ২০১৭ সালের নভেম্বরের পরে তার ক্যারিয়ারে সর্বনিম্ন।

বন্ধ করুন