বাড়ি > ময়দান > আমিরশাহির বিশ্বকাপ দলে বাংলার ঋষভ
সংযুক্ত আরব আমিরশাহির অফস্পিনার ঋষভ মুখার্জি (ছবি সৌজন্যে আইএএনএস)
সংযুক্ত আরব আমিরশাহির অফস্পিনার ঋষভ মুখার্জি (ছবি সৌজন্যে আইএএনএস)

আমিরশাহির বিশ্বকাপ দলে বাংলার ঋষভ

  • তিনি বাংলার প্রতিভাবান অফস্পিনার ঋষভ মুখার্জি। সুযোগ পেয়েছেন সামনের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দলে।কিন্তু তিনি ভারতের হয়ে নয়, বাইশ গজের লড়াইয়ে লড়বেন আমিরশাহির হয়ে।

বাংলার ছেলে ভারতের হয়ে নয়, সংযুক্ত আরব আমিরশাহির হয়ে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন। বিষয়টি শুনলে অনেকেই চমকে উঠবেন। যদিও ঘটনাটি সত্য। অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে খেলবেন ভারতের এই প্রতিভাবান অফ স্পিনার ঋষভ।

জন্মসূত্রে কলকাতার সিঁথির মোড়ে বাসিন্দা হলেও, পিতার কর্মসূত্রে ২০০৬ সালে ঋষভকে সপরিবারে দুবাইয়ে যেতে হয়েছিল। তখন তাঁর বয়স ছিল মাত্র ৫ বছর। সেই যাওয়া, আর ভারতে ফেরা হয়নি।

ছেলের খেলাধুলার প্রতি অগাধ টান দেখে পিতা প্রদীপ্ত মুখার্জি ঋষভকে ক্রিকেটের কোচিংয়ে ভর্তি করে দেন। দুবাইয়ে স্কুল ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করার পর ঋষভ ডাক পান অনূর্ধ্ব ১৯ শিবিরে।

সংযুক্ত আরব আমিরশাহির ক্রিকেট ক্যাম্পে প্রস্তুতি ম্যাচে নজর কাড়েন বাংলার এই তরুণ প্রতিভাবান ক্রিকেটারটি। এশিয়া কাপেও আমিরশাহির হয়ে তিন ম্যাচে ছয় উইকেট তুলে নিয়ে সবার নজর কাড়েন তিনি। এর মধ্যে শুধু শ্রীলঙ্কার বিরুদ্ধে পেয়েছিলেন ৩ উইকেট। এরপর আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় সর্বোচ্চ উইকেট শিকারী হয় লাইমলাইটে চলে আসেন ঋষভ।

এ পর্যন্ত তিনি অবশ্য আমিরশাহির হয়ে বয়স ভিত্তিক বিভাগে মোট দশটি ম্যাচ খেলেছেন। এখানে তিনি মোট ২২টি উইকেট তুলে নিতে সমর্থ হয়েছিলেন। উইকেট তুলে নেওয়ার তালিকা আপাতত তিনি শীর্ষে। যার ফলে সহজেই আমিরশাহির অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দলে ডাক পেয়ে গেলেন।

সামনের জানুয়ারি মাসে পুরো দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় উড়ে যাবেন ঋষভ। যদিও বিশ্বকাপে নিজের খেলায় ধার বাড়ানোর জন্য এখনও কড়া অনুশীলনে নিজেকে ডুবিয়ে রাখতে চাইছেন তিনি। বিশ্বকাপে ভারতের মুখোমুখি পড়লে তাঁর প্রতিক্রিয়া কেমন হবে? এর উত্তরে পেশাদারী সুরে ঋষভ জানিয়ে দেন, তাঁর কাছে সবার আগে সংযুক্ত আরব আমিরশাহির সম্মান। দলক জেতাতে মাঠে তিনি নিজের ১০০ শতাংশ উজাড় করে দিতে প্রস্তুত।

বন্ধ করুন