বাংলা নিউজ > ময়দান > বাংলা পেল আরও এক গ্র্যান্ড মাস্টার- দেশের ৭৮তম কৌস্তভ চট্টোপাধ্যায়

বাংলা পেল আরও এক গ্র্যান্ড মাস্টার- দেশের ৭৮তম কৌস্তভ চট্টোপাধ্যায়

কৌস্তভ চট্টোপাধ্যায়।

ন্যাশনাল দাবা চ্যাম্পিয়নশিপে ১০ নম্বর রাউন্ডে বাংলারই আর এক গ্র্যান্ড মাস্টার মিত্রাভ গুহর সঙ্গে ড্র করেন কৌস্তভ। একই সঙ্গে গ্র্যান্ড মাস্টার হিসেবে নিজের জায়গা পাকা করে নেন তিনি।

দেশের ৭৮তম গ্র্যান্ড মাস্টার হলেন কলকাতার কৌস্তভ চট্টোপাধ্যায়। ১৯ বছরের কৌস্তভ বাংলার দশম গ্র্যান্ড মাস্টার। ন্যাশনাল দাবা চ্যাম্পিয়নশিপে ১০ নম্বর রাউন্ডে বাংলারই আর এক গ্র্যান্ড মাস্টার মিত্রাভ গুহর সঙ্গে ড্র করেন কৌস্তভ। একই সঙ্গে গ্র্যান্ড মাস্টার হিসেবে নিজের জায়গা পাকা করে নেন তিনি।

আরও পড়ুন: জার্মানিতে খেলতে গিয়ে হেনস্থার শিকার ভারতের গ্র্যান্ডমাস্টার

১৯৯১ সালে বাংলা থেকে প্রথম গ্র্যান্ড মাস্টার হয়েছিলেন দিব্যেন্দু বড়ুয়া। দিব্যেন্দু আবার বিশ্বনাথন আনন্দের পরে দেশের দ্বিতীয় গ্র্যান্ড মাস্টার হয়েছিলেন। এর পর ২০০৩ সালে সূর্যশেখর গঙ্গোপাধ্যায় ও সন্দীপন চন্দ, ২০০৬ সালে নীলোৎপল দাস, ২০১০ সালে দীপ সেনগুপ্ত, ২০১৩ সালে সপ্তর্ষি রায়চৌধুরি, ২০১৬ সালে দীপ্তায়ন ঘোষ, ২০১৮ সালে সপ্তর্ষি রায় ও ২০২১ সালে মিত্রাভ গুহ এই রাজ্য থেকে গ্র্যান্ড মাস্টার হয়েছেন। সেই তালিকায় নাম জুড়ল কৌস্তভেরও।

গত বছরের শেষ দিনে গ্র্যান্ড মাস্টার হয়েছেন ১৯ বছরের কৌস্তভ। ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশে আয়োজিত শেখ রাসেল জিএম ২০২১ সালে প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জন করেছিলেন। এর পর গত বছর নভেম্বরে কৌস্তভ এশিয়ান কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় জিএম নর্ম আদায় করে নেন। ফাইড রেটিংয়ে অগস্ট মাসে ২৫০০ পয়েন্ট পেরিয়ে গিয়েছিলেন কৌস্তভ।

আরও পড়ুন: দাবাতে ভারতের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে- তরুণদের পারফরম্যান্সে খুশি বিশ্বনাথন আনন্দ

কৌস্তভ গ্র্যান্ডমাস্টার হওয়ার খুশি এ রাজ্যের প্রথম গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া। তিনি বলেছেন, ‘মিত্রাভর পরে আরও এক জন গ্র্যান্ড মাস্টার পেলাম আমরা। এর থেকেই বোঝা যাচ্ছে বাংলায় দাবার জনপ্রিয়তা কতটা। ছোট ছোট ছেলেমেয়েরা এগিয়ে আসছে। তারাও দাবাড়ু হতে চাইছে। আশা করছি আগামী দিনে বাংলা থেকে আরও গ্র্যান্ড মাস্টার আমরা পাব যারা দেশের নাম উজ্জ্বল করবে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি? শিকাগো বিমানবন্দরে পরমব্রতর সঙ্গে হঠাৎ দেখা ওয়াসিম আক্রমের সঙ্গে! তারপর...? বুমরাহ, কোহলি, রোহিতকে শ্রীলঙ্কায় চান গম্ভীর, হার্দিক নাও পেতে পারেন T20-এর তাজ ফের সালিশি সভায় বর্বরতা, জুতোর মালা পরিয়ে বিবস্ত্র করে ঘোরানো হল যুগলকে জ্যোতিপ্রিয়র শরীর গতিক কেমন? প্রেসিডেন্সি জেল সুপারের কাছে রিপোর্ট চাইল হাইকোর্ট আসছে নাগপঞ্চমী ২০২৪! দেখে নিন তারিখ, তিথি ও পুজোর শুভ সময় নয়ডার ব্যাঙ্কের সার্ভার হ্যাক করে ১৬.৫ কোটির সাইবার প্রতারণা! তদন্তে বিশেষ দল US-র সামনে ব্যাঘ্রগর্জন! পড়ুয়া বিক্ষোভ নিয়ে বলতেই ট্রাম্পের ঘটনা মনে করাল ঢাকা

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.