বাংলা নিউজ > ময়দান > স্কটল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন দেশের সফলতম অধিনায়ক কোয়েটজার
কোয়েটজার। ছবি: টুইটার

স্কটল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন দেশের সফলতম অধিনায়ক কোয়েটজার

  • বিশ্বকাপে সেঞ্চুরি করা স্কটল্যান্ডের প্রথম ব্যাটারও কোয়েটজার। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেন তিনি ১৫৬ রান করেছিলেন। যদিও ম্যাচটি হেরে যায় তারা। ২০১৮ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারিয়ে স্কটল্যান্ড দল ননজির গড়েছিল কোয়েটজারের নেতৃত্বেই।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে অন্যতম সফল দেশ স্কটল্যান্ড। সেই স্কটল্যান্ড দেশ তার নেতৃত্বে একাধিক সাফল্য পেয়েছে। দলের ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কও তিনি। তবে এবার দেশের ক্রিকেট ইতিহাসে গড়া সেই অধ্যায়ের ইতি টানছেন কাইল কোয়েটজার। ঘোষণা করে দিয়েছেন অধিনায়কত্ব ছাড়ার।

প্রসঙ্গত বিশ্বকাপ সুপার লিগ ডিভিশন ২-র ম্যাচে শুক্রবার সংযুক্ত আরব আমিরশাহির বিপক্ষে খেলেছে স্কটল্যান্ড। এই ম্যাচই অধিনায়ক হিসেবে কোয়েটজারের শেষ ম্যাচ। উল্লেখ্য ২০১২ সালে স্কটল্যান্ডকে প্রথমবারের মতো নেতৃত্ব দেন কোয়েটজার। ম্যাচটি ছিল টি-২০ ম্যাচ । স্থায়ীভাবে তাকে অধিনায়কত্ব দেওয়া হয় পরের বছর। মাঝে একবার দায়িত্বও হারাতে হয়। ২০১৭ সালে ফের তাকে ফেরানো হয় পুরনো জায়গায়। দুই সংস্করণেই (ওয়ানডে, টি-২০) স্কটল্যান্ডকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার নজির রয়েছে তার। দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন তার অধিনায়কত্বেই।

টি-২০'তে কোয়েটজারের নেতৃত্বে ৪১ ম্যাচের ২০টি জিতেছে স্কটল্যান্ড, হেরেছেও ২০ টি ম্যাচে। আমিরশাহির বিপক্ষে ম্যাচটির আগে পর্যন্ত ৪৪টি ওয়ানডেতে দেশকে ২৬টি জয় এনে দিয়েছেন তিনি। তার সময়ে ১৬ ওয়ানডেতে হেরেছে স্কটিশরা। বিশ্বকাপে সেঞ্চুরি করা স্কটল্যান্ডের প্রথম ব্যাটারও কোয়েটজার। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেন তিনি ১৫৬ রান করেছিলেন। যদিও ম্যাচটি হেরে যায় তারা। ২০১৮ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারিয়ে স্কটল্যান্ড দল ননজির গড়েছিল কোয়েটজারের নেতৃত্বেই।

বন্ধ করুন