বাংলা নিউজ > ময়দান > জানেন কী কারণে সাত বছর আগে সুযোগ পেয়েও রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেননি এমবাপে?
কিলিয়ান এমবাপে। ছবি- রয়টার্স। (REUTERS)
কিলিয়ান এমবাপে। ছবি- রয়টার্স। (REUTERS)

জানেন কী কারণে সাত বছর আগে সুযোগ পেয়েও রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেননি এমবাপে?

  • এ মরশুমে কিলিয়ান এমবাপের রিয়ালে যোগ দেওয়া নিয়ে ফের জল্পনা তুঙ্গে।

বর্তমান বিশ্ব ফুটবলের সবচেয়ে চর্চিত নাম কিলিয়ান এমবাপে। মাত্র ২২ বছর বয়সেই বিশ্বকাপসহ একাধিক ট্রফি রেয়েছে তাঁর ঝুলিতে। পৃথিবীর এমন কোনও দল নেই যারা তরুণ ফরাসি ফরোয়ার্ডকে নিজের দলে সামিল করতে চাইবে না। সেই তালিকায় সামিল রিয়াল মাদ্রিদও।

বিগত কয়েক বছর ধরেই এমবাপেকে দলে নিতে আগ্রহী রিয়াল। প্যারিস সাঁ-জাঁ'তে এখনও নতুন চুক্তি স্বাক্ষর না করায় সেই জল্পনার পালে হওয়া লেগেছে। তবে বর্তমানে সম্ভবত রেকর্ড অর্থের বিনিময়ে দলে সামিল করার পরিবর্তে বহু আগেই, ২০১৪ সালে প্রায় বিনামূল্যে এমবাপেকে দলে নেওয়ার কাছাকাছি চলে এসেছিল লস ব্ল্যাঙ্কোস। এমবাপেকে দলে নিতে, তাঁর প্রিয় ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশাপাশি ছিল ফ্রান্সের কিংবদন্তি জিনদেন জিদানের সঙ্গে সাক্ষাৎ করার টোপও। কিন্তু তাঁকে সেইসময় দলে নেওয়া সম্ভব হয়নি। 

এত বছর পর কেন তিনি সেই সময় রিয়ালে যোগ দেননি সেই বিষয়ে মুখ খুললেন এমবাপে। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার বাবা-মা বরাবরই চাইতেন ফ্রান্সেই আমার কেরিয়ার শুরু হোক। যাতে ফুটবল খেলার পাশাপাশি আমার পড়াশোনার কোনরকম কোন ক্ষতি না হয়। স্পেনে জিদান থাকলেও ওটা পর দেশ, যার সমাজ, সংস্কৃতি এখান থেকে সম্পূর্ণ ভিন্ন।’

ছোট বয়সেই প্রায় প্রচারের অবিরাম আলোয় থেকে বড় হয়েছেন এমবাপে। অল্প বয়সে বেশি প্রচার পাওয়ায় হারিয়ে যাওয়া ফুটবল প্রতিভার সংখ্যা নেহাত কম নয়। প্রথম প্রথম চাইলেও নিজের সমবয়সীদের মতো দিন কাটাতে না পারা তাঁর পক্ষে খুবই কষ্টকর ছিল বলেই জানান এই তারকা ফরোয়ার্ড। সাত বছর আগে টিনএজার এমবাপের পক্ষে সম্ভব হয়নি, এতদিন পর তারকা এমবাপে অবশেষে রিয়ালে যোগ দেন কি না, এখন সেটাই দেখার অপেক্ষা।

বন্ধ করুন