বাংলা নিউজ > ময়দান > এমবাপে ইস্যুতে উয়েফাতে পিএসজির বিরুদ্ধে আর্থিক অনিয়মের নালিশ লা লিগার
এমবাপে (AFP)

এমবাপে ইস্যুতে উয়েফাতে পিএসজির বিরুদ্ধে আর্থিক অনিয়মের নালিশ লা লিগার

  • বিশ্ব ফুটবলের দলবদলের বাজারে সব দলের চেয়ে এগিয়ে রয়েছে পিএসজি ও ম্যাঞ্চেস্টার সিটি। অভিযোগ কাড়ি কাড়ি টাকা কার্যত বিলিয়ে দিয়ে ফুটবলারদের দলে ভেড়াচ্ছে ক্লাব দুটি। তবে ক্লাব দুটিই বৈধ উপায়ে করছে না এইসব।

শুভব্রত মুখার্জি: বিশ্বকাপজয়ী ফরাসি তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপেকে আগামী মরশুমে দলে ভেড়াতে কম দড়ি টানাটানি হয়নি পিএসজি এবং রিয়াল মাদ্রিদের। এমবাপের স্প্যানিশ জায়ান্ট রিয়ালের হয়ে চুক্তিবদ্ধ হওয়া যখন একপ্রকার নিশ্চিত ঠিক তখন 'খেলা' ঘুরিয়ে দিয়ে তাকে চুক্তিবদ্ধ করে ফরাসি ক্লাব পিএসজি। রিয়াল যে এই ইস্যুতে এরপর আর চুপ করে থাকবে না তা আগেই বোঝা গিয়েছিল। এবার স্পেনের ঘরোয়া লিগ লা-লিগার তরফে পিএসজির বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগের নালিশ জানানো হল ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার কাছে। পাশাপাশি অভিযোগ জানানো হয়েছে ম্যান সিটির বিরুদ্ধেও।

প্রসঙ্গত বিশ্ব ফুটবলের দলবদলের বাজারে সব দলের চেয়ে এগিয়ে রয়েছে পিএসজি ও ম্যাঞ্চেস্টার সিটি। অভিযোগ কাড়ি কাড়ি টাকা কার্যত বিলিয়ে দিয়ে ফুটবলারদের দলে ভেড়াচ্ছে ক্লাব দুটি। তবে ক্লাব দুটিই বৈধ উপায়ে করছে না এইসব। উয়েফার বেধে দেওয়া 'ফাইনেন্সিয়াল ফেয়ার প্লে' আইন ভেঙে এসব করছে বলে উয়েফার কাছে অভিযোগ জানিয়েছে লা লিগা।

লা লিগা প্রেসিডেন্ট জাভিয়ের তেবাস বুধবার এক বিবৃতিতে এই কথা জানিয়েছেন। তিনি বলেছেন 'লা লিগা বুঝতে পারছে যে ক্লাবগুলোর ব্যয় করা এইসব অর্থ নিয়মের বাইরে গিয়ে করা হয়েছে। হয় টাকাটা সরাসরি ক্লাবে এসেছে অথবা এমন সব স্পন্সরশিপ বা চুক্তির মাধ্যমে হয়েছে যা বাজারের শর্ত মেনে করা হয়নি। আগামীতে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স এবং সুইজারল্যান্ডের বিচার ব্যবস্থার মাধ্যমে আরও আইনি পদক্ষেপ নেওয়া হবে। কারণ লা লিগার ধারণা, এই ক্লাব দুটি ক্রমাগত আর্থিক অনিয়ম করে চলেছে।'

পিএসজির বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ প্রথম নয়। কিলিয়ান এমবাপের সঙ্গে নতুন করে চুক্তি বৃদ্ধি করে পুরনো সেই বিষয়টি ফের যেন মাথাচাড়া দিয়েছে। অপরদিকে বড় অঙ্কের বিনিময়ে হালান্ডকেও দলে ভিড়িয়েছে সিটি। লা লিগার দাবি উয়েফার নিয়ম নীতি না মেনেই এই কাজ করা হয়েছে।

বন্ধ করুন