বাংলা নিউজ > ময়দান > প্রয়াত হকির কিংবদন্তি তারকা কেশব দত্ত, শোকস্তব্ধ ক্রীড়া মহল
প্রয়াত কেশব চন্দ্র দত্ত (ছবি:টুইটার)
প্রয়াত কেশব চন্দ্র দত্ত (ছবি:টুইটার)

প্রয়াত হকির কিংবদন্তি তারকা কেশব দত্ত, শোকস্তব্ধ ক্রীড়া মহল

  • মঙ্গলবার রাত ১২টা ৪৮ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কেশব চন্দ্র দত্ত।

ভারতীয় হকির জন্য দুঃসংবাদ। বুধবার ভারতীয় হকির কিংবদন্তি তারকা কেশব দত্তকে হারাল খেলার দুনিয়া। প্রয়াত দু’বার অলিম্পিকসে সোনাজয়ী কেশব দত্ত, ভারত-চীন যুদ্ধের পর দান করেছিলেন মেডেল। বুধবার দু’বারের অলিম্পিক সোনা জয়ী কেশব দত্ত প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯৫ বছর। ১৯৪৮ সালের স্বাধীন ভারতীয় দলে লন্ডন অলিম্পিকে সোনাজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ভারত-চীন যুদ্ধের পর কেশব দত্ত নিজের মেডেল আর্মি ফান্ডে দান করেছিলেন। কেশব দত্ত স্বাধীনতার পর ১৯৪৮ আর ১৯৫২ সালে ভারতীয় দলকে অলিম্পিক্সে সোনা জয়ী দলের একজন উল্লেখ যোগ্য সদস্য ছিলেন।

অলিম্পিকে জোড়া সোনাজয়ী প্রাক্তন তারকার প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেশববাবুর শোক জাহির করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘হকির দুনিয়ায় তিনি একজন কিংবদন্তি ছিলেন। ওনার প্রয়াণে আমরা ব্যাথিত। ১৯৪৮ আর ১৯৫২ সালে অলিম্পিক্সে সোনা জয়ে ওনার বিশেষ অবদান ছিল। তিনি ভারত তথা বাংলার চ্যাম্পিয়ন ছিলেন।’

১৯৪৮ সালের লন্ডন অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন কেশব চন্দ্র। চার বছর পর হেলসিনকি অলিম্পিকেও দেশকে সোনা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন কিংবদন্তি হ্যাফ ব্যাক। সম্প্রতি ৯৫ বছরের প্রাক্তন হকি তারকা বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন। মঙ্গলবার রাত ১২টা ৪৮ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কেশব চন্দ্র দত্ত। তাঁর মৃত্যুতে চোখের জল ফেলছেন দেশ তথা বিদেশের আপাময় হকি অনুরাগীও। ইস্টবেঙ্গল ভারত গৌরব ও মোহনবাগান রত্নের প্রয়াণে শোকস্তব্ধ দেশের ক্রীড়া মহলও।

বন্ধ করুন