বাংলা নিউজ > ময়দান > প্রতিভা চিনতে ভুল করেননি শেন ওয়ার্ন, সব থেকে কম বয়সে হ্যাটট্রিকের বিশ্বরেকর্ড রাজস্থান রয়্যালসের স্কলারশিপ পাওয়া লাবণ্যর
রাজস্থান রয়্যালসের ক্যাম্পে লাবণ্য। ছবি- ফেসবুক (জেএসএস ইন্টারন্যাশনাল স্কুল)।

প্রতিভা চিনতে ভুল করেননি শেন ওয়ার্ন, সব থেকে কম বয়সে হ্যাটট্রিকের বিশ্বরেকর্ড রাজস্থান রয়্যালসের স্কলারশিপ পাওয়া লাবণ্যর

  • দুর্দান্ত হ্যাটট্রিক দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট তোলার কাজ শুরু করেন আমিরশাহির অল-রাউন্ডার।

প্রতিভা চিনতে ভুল করেননি শেন ওয়ার্নরা, প্রমাণ করলেন লাবণ্য কেনি। সংযুক্ত আরব আমিরশাহির মহিলা ক্রিকেট দলের এই অল-রাউন্ডার আন্তর্জাতিক কেরিয়ারের শুরুতেই এমন এক কৃতিত্ব অর্জন করলেন, যা ছেলে অথবা মেয়েদের ক্রিকেটে আর কারও নেই।

সব থেকে কম বয়সে হ্যাটট্রিকের বিশ্বরেকর্ড গড়লেন একদা রাজস্থান রয়্যালসের স্কলারশিপ পাওয়া লাবণ্য। বৃহস্পতিবার সৌদি আরবের বিরুদ্ধে টি-২০ ম্যাচে তিনি ২ ওভার বল করে মাত্র ৩ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন। লাবণ্য ইনিংসের ১২তম ওভারে তিনজন ব্যাটারকে ফিরিয়ে দেন পরপর ৩ বলে।

১১.৪ ওভারে লাবণ্য এলবিডব্লিউ-র ফাঁদে জড়ান সৌদি আরবের এমান এজাজকে। ১১.৫ ওভারে তিনি ফিরিয়ে দেন সিমরাহ মির্জাকে। স্টাম্প আউট হন মির্জা। ১১.৬ ওভারে লাবণ্যর বলে মহেশের হাতে ধরা পড়েন খাজাইমা। সুতরাং, ব্যক্তিগত হ্যাটট্রিক পূর্ণ করেন কেনি।

বিশ্বরেকর্ড লাবণ্যর: সৌদির বিরুদ্ধে হ্যাটট্রিক করার দিনে লাবণ্য কেনির বয়স মাত্র ১৫ বছর ১২৩ দিন। যে কোনও ফর্ম্যাটে ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এত কম বয়সে হ্যাটট্রিক করার কৃতিত্ব নেই আর কারও। আগে এই বিশ্বরেকর্ড ছিল ব্রাজিলেন লরা কার্দোসোর। তিনি ২০২১ সালে কানাডার বিরুদ্ধে ১৬ বছর ২১১ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন। এবার সেই বিশ্বরেকর্ড গেল লাবণ্যর দখলে।

অবিশ্বাস্যভাবে কেরিয়ার শুরু: লাবণ্য কেনি আমিরশাহির হয়ে এই নিয়ে মোট ৪টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নামেন। গত ২০ মার্চ চলতি টুর্নামেন্টেই তাঁর আন্তর্জাতিক অভিষেক হয়। কাতারের বিরুদ্ধে অভিষেক ম্যাচে ২ ওভার বল করেছিলেন। তবে ১১ রান খরচ করে কোনও উইকেট পাননি তিনি। পরে কুয়েত ও ওমানের বিরুদ্ধে বল করেননি আমিরশাহির এই ওপেনার ব্যাটার। সৌদির বিরুদ্ধে দ্বিতীয় বার বল হাতে নেন তিনি এবং এই প্রথম আন্তর্জাতিক উইকেট ঢোকে তাঁর ঝুলিতে। হ্যাটট্রিক দিয়েই উইকেট তোলার কাজ শুরু করেন কেনি।

রাজস্থান রয়্যালসের সঙ্গে সংযোগ: ২০২০ সালের অক্টোবরে রাজস্থান রয়্যালস নতুন প্রতিভা খুঁজে বার করার উদ্দেশ্যে অনূর্ধ্ব-১৯ মহিলা ক্রিকেটারদের একটি ক্যাম্প আয়োজন করে সেভেনস ক্রিকেট স্টেডিয়ামে। অস্ট্রলিয়ার মহিলা ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপ্টেন লিজা স্থালেকর ও শেন ওয়ার্ন ছিলেন সেই ক্যাম্পে মেন্টরের ভূমিকায়। মোট ৬ জন মহিলা ক্রিকেটারকে বেছে নেওয়া হয়েছিল আমিরশাহি ও ভারতে কোচিং স্কলারশিপের জন্য। সেই সময় জেএসএস ইন্টারন্যাশনাল স্কুলের নাইন-গ্রেডের ছাত্রী লাবণ্য কেনি নির্বাচিত হয়েছিলেন সেই ৬ জনের মধ্যে।

বন্ধ করুন