বাড়ি > ময়দান > সেঞ্চুরি থেকে মাত্র ৩ কদম দূরে, খেলোয়াড় জীবনে লিয়েন্ডারের শেষ দু'টি স্বপ্ন পূরণ হবে কি?
লিয়েন্ডার পেজ। ছবি- টুইটার।
লিয়েন্ডার পেজ। ছবি- টুইটার।

সেঞ্চুরি থেকে মাত্র ৩ কদম দূরে, খেলোয়াড় জীবনে লিয়েন্ডারের শেষ দু'টি স্বপ্ন পূরণ হবে কি?

  • খেলা ছাড়ার আগে লিয়েন্ডারের চোখ মাইলস্টোনে।

রেকর্ড ও পরিসংখ্যানের নিরিখে ভারতের সর্বকালের সেরা টেনিস তারকার তকমা ইতিমধ্যে ছিনিয়ে নিয়েছেন লিয়েন্ডার পেজ। দীর্ঘ কেরিয়ারে অজস্র নজির স্থাপন করেছেন তিনি। যার মধ্যে রয়েছে সাতটি অলিম্পিক খেলা ও ডেভিস কাপে সবথেকে বেশি ডাবলস জয়ের রেকর্ড। 

লিয়েন্ডার আগেই ঘোষণা করেছেন, ২০২০ সালই হতে চলেছে তাঁর পেশাদার কেরিয়ারের শেষ বছর। তবে বিদায় নেওয়ার আগে অন্তত দু'টি মাইলস্টোন ছুঁতে চান তিনি। যদিও করোনা মহামারির জেরে লিয়েন্ডারের দু'টি ইচ্ছা পূরণ হবে কিনা, তা নিয়ে সন্দেহ থেকে যায়। নিতান্তই চলতি বছরে কেরিয়ারে দাঁড়ি টানলে লিয়েন্ডারের অধরা থেকে যাবে দু'টি রেকর্ড।

সোশ্যাল মিডিয়ায় নিজের কেরিয়ার নিয়ে আলোচনা প্রসঙ্গে লিয়েন্ডার জানান, ইতিমধ্যে যা অর্জন করেছেন, তাতে তিনি তৃপ্ত। তবে সামনে দু'টি লক্ষ্য রয়েছে। পেশাদার টেনিস থেকে সরে দাঁড়ানোর আগে সেই দু'টি লক্ষ্যে পৌঁছতে চান তিনি।

প্রথমত, লিয়েন্ডার ১০০টি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে অংশ নিতে চান। আপাতত তিনি দাঁড়িয়ে রয়েছেন ৯৭-এ। অর্থাৎ, এই রেকর্ড ছুঁতে হলে তাঁকে আরও তিনটি গ্র্যান্ড স্ল্যামে অংশ নিতে হবে, যা চলতি বছরে আর সম্ভব নয়। কেননা, উইম্বলডন বাতিল হয়েছে। অনিশ্চিত ফরাসি ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেন। গ্র্যান্ড স্ল্যামের সেঞ্চুরি করতে হলে পরের মরশুমে কোর্টে নামতেই হবে তাঁকে।

দ্বিতীয়ত, লিয়েন্ডার চান দেশের হয়ে টানা অষ্টম অলিম্পিকে অংশ নিতে। ইতিমধ্যেই সবথেকে বেশি অলিম্পিক খেলা ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে ইতিহাসে নাম তুলে ফেলেছেন লি। ৮ নম্বর অলিম্পিকে অংশ নিতে পারলে অদূর ভবিষ্যতে কারও পক্ষেই এই নজির ছোঁয়া কার্যত অসম্ভব হয়ে দাঁড়াবে। এক্ষেত্রেও লিয়েন্ডারের স্বপ্ন পূরণ হওয়া মুশকিল। কারণ চলতি বছরের অলিম্পিক পিছিয়ে গিয়েছে এক বছরের জন্য। অর্থাৎ, পরের মরশুমে কোর্টে নামলে তবেই লিয়েন্ডারের এই স্বপ্ন পূরণ হতে পারে।

লিয়েন্ডারের ইঙ্গিত বুঝতে অসুবিধা না হলে ধরে নেওয়া যায় যে, আরও এক বছর বর্ধিত হতে পারে তাঁর বর্ণোজ্জ্বল কেরিয়ার।

বন্ধ করুন