বাংলা নিউজ > ময়দান > ব্যাটিং সেশন ছেড়ে কিপিং অনুশীলনে পন্ত! ক্রিকেটারের পরিশ্রমকে শ্রীধরের কুর্নিশ
অনুশীলনে পন্ত  (Hindustan Times)

ব্যাটিং সেশন ছেড়ে কিপিং অনুশীলনে পন্ত! ক্রিকেটারের পরিশ্রমকে শ্রীধরের কুর্নিশ

  • এই মুহূর্তে ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্ত। নিজেকে ফিট রাখতে, ধারাবাহিক পারফরম্যান্স করতে সবসময় সচেষ্ট থাকেন পন্ত। কতটা কঠোর পরিশ্রম তিনি করেন সেই বিষয়েই এক অজানা কাহিনী শুনিয়েছেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্ত। নিজেকে ফিট রাখতে, ধারাবাহিক পারফরম্যান্স করতে সবসময় সচেষ্ট থাকেন পন্ত। কতটা কঠোর পরিশ্রম তিনি করেন সেই বিষয়েই এক অজানা কাহিনী শুনিয়েছেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। 

২০২০ সালে ভারতীয় সিনিয়র দলে নিজের জায়গা হারানোর পরে পন্ত কতটা কঠোর পরিশ্রম করেছিলেন তাঁর একটা ধারণা তিনি দিয়েছেন। ভারতের শেষ অস্ট্রেলিয়া সফরে দ্বিতীয় টেস্টে দলে প্রত্যাবর্তন ঘটেছিল পন্তের। সেই টেস্টে ভালো পারফরম্যান্স করতে পন্ত এতটাই মুখিয়ে ছিলেন যে নিজের ব্যাটিং সেশনের পরিবর্তে কিপিংয়ের অনুশীলন করেছিলেন তিনি।

আরও পড়ুন… মিতালিকে ছাড়া ঝুলন! একদিনের ক্রিকেটে এমন ঘটনা এই প্রথম ঘটল

কেএল রাহুলের কাছে নিজের জায়গা হারিয়েছিলেন পন্ত। ভারতের শেষ অজি সফরে ভারত প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হয়ে যায়। তারপরেই দ্বিতীয় টেস্টে ঋদ্ধিমান সাহার পরিবর্তে দলে সুযোগ পান পন্ত। বাকি ইতিহাসটা সকলের জানা। ওই সিরিজ ভারত ২-১ ফলে জিতেছিল। ঐতিহাসিক সিরিজ জয়ে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন পন্ত। সেই সিরিজেই তার কঠোর পরিশ্রমের কথা সামনে তুলে ধরেছেন আর শ্রীধর। কুর্ণিশ জানিয়েছেন তারকার কঠোর পরিশ্রমকে।

শ্রীধর ক্রিকেট ডট কমকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘উইকেট কিপার হিসেবে ও দারুণ উন্নতি করেছে। যেভাবে নিজের উইকেট কিপিংয়ের উন্নতি করতে ও কঠোর পরিশ্রম করেছে তা কুর্ণিশযোগ্য। আমি ভাগ্যবান ওর এই সফরে একটা ছোট্ট অংশ হিসেবে ছিলাম। বিশেষত উপমহাদেশের পরিবেশে ওর কিপার হিসেবে উন্নতিটা আমি একেবারে সামনে থেকে দেখেছি। ওর কিপিংয়ের ক্ষমতা নিয়ে প্রায় প্রশ্ন উঠেছে। বিশেষ করে টার্ণিং ট্র্যাকে। কোভিডের সময় ও ঘরে বসে বিষয়টা নিয়ে কাজ করেছে। এরপর ও আইপিএলে খেলতে আসে। খুব একটা ভালো সময় যায়নি। দলে কিপার হিসেবে রাহুলের কাছে জায়গা হারায়। ওই মুহূর্তটা ওর কেরিয়ারের গুরুত্বপূর্ণ মুহূর্ত। এর ফলে ও কঠোর অনুশীলন শুরু করে। কঠিন সময়ে ও নিজের সেরাটা খুঁজে পায়।’

আরও পড়ুন… অস্ট্রেলিয়া সিরিজ শুরু হওয়ার আগেই নতুন হেয়ারস্টাইলে সামনে এলেন বিরাট কোহলি

শ্রীধর আর ও যোগ করে বলেন, ‘অস্ট্রেলিয়াতে ওই সিরিজে ও কঠিন পরিশ্রম করে। ও নিজের ব্যাটিং সেশন উৎসর্গ করে দিয়ে কিপিং অনুশীলনে মেতে ওঠে। একের পর এক ড্রিল করেছে নিজের ফুটওয়ার্ক, গ্লাভসওয়ার্ক, রিঅ্যাকশন স্কিল, হাত-চোখের সমন্বয় বাড়াতে ও কঠোর পরিশ্রম করেছে। ওই বিষয়টা নিয়ে একটা বই আমি লিখে দিতে পারি। ও এতটাই কঠোর পরিশ্রম করেছিল যে ওটা নিয়ে আমি টানা বলে যেতে পারি।’

বন্ধ করুন