বাংলা নিউজ > ময়দান > অভিষেক টেস্ট সিরিজেই অনবদ্য নজির স্পর্শ করলেন অক্ষর প্যাটেল
উচ্ছ্বসিত অক্ষর প্যাটেল। ছবি- বিসিসিআই।
উচ্ছ্বসিত অক্ষর প্যাটেল। ছবি- বিসিসিআই।

অভিষেক টেস্ট সিরিজেই অনবদ্য নজির স্পর্শ করলেন অক্ষর প্যাটেল

  • টেস্ট দলে নবাগত স্পিনার ছুঁয়ে ফেলেন দিলীপ দোশির রেকর্ড।

শুভব্রত মুখার্জি

সিরিজ জয় সম্পন্ন হয়ে গিয়েছে। ৩-১ ফলে ইংল্যান্ডকে দুরমুশ করেছে বিরাট বাহিনী। আমদাবাদে তৃতীয় টেস্ট ২ দিনে শেষ হওয়ার পরে চতুর্থ টেস্টও একদিকেই গড়াল। মাত্র তিনদিনে শেষ হয়ে গেল টেস্ট। দুই ইনিংস মিলিয়ে কোনভাবেই কোনরকম প্রতিরোধ গড়ে তুলতে পারল না ইংরেজ ব্যাটসম্যানরা। স্টোকস, রুটরা একেবারে অসহায় আত্মসমর্পণ করল ভারতীয় বোলিং অ্যাটাকের সামনে। ফলে ইনিংস হারের সম্মুখীন হল তারা।

ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে হার দিয়ে এই সিরিজ শুরু করেছিল ভারতীয় দল। ফলে স্বাভাবিকভাবেই তাদের উপর চাপ কয়েকগুণ বেড়ে গিয়েছিল। কারন ২-১ বা ৩-১ ফলে টেস্ট সিরিজ জিততে না পারলে ভারতের পক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া সম্ভব হত না। চেন্নাইয়ের প্রথম টেস্টে চোটের কারনে খেলতে না পারার পরে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে ফিরে আসেন বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল। মূলত তার বোলিং জাদুতেই ঘুরে যায় ভারতীয় জাতীয় ক্রিকেট দলের ভাগ্যের চাকা।

আর তাঁর এই অসাধারণ পারফরম্যান্সের উপর ভর করেই তিনি গড়ে ফেললেন এক অনন্য রেকর্ড ‌। পিছনে ফেলে দিলেন একাধিক কিংবদন্তি ভারতীয় স্পিনারদের। অভিষেক সিরিজে সবথেকে বেশি উইকেট সংগ্রহকারী ভারতীয় বোলারদের তালিকায় শীর্ষস্থান দখল করলেন তিনি। একনজরে দেখে নেওয়া যাক অক্ষরের সেই নজির।

∆ অক্ষর প্যাটেল, ২০২০/২১ , প্রতিপক্ষ ইংল্যান্ড, ২৭টি উইকেট (৩টি টেস্ট)

∆ দিলীপ দোশি, ১৯৭৯/৮০, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২৭টি উইকেট (৬টি টেস্ট)

∆ শিবলাল যাদব, ১৯৭৯/৮০, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২৪টি উইকেট (৫টি টেস্ট)

∆ আর অশ্বিন, ২০১১/১২, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২২টি উইকেট (৩টি টেস্ট)

∆ ভেঙ্কটরাঘবন, ১৯৬৫/৬৬, প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ২১ টি উইকেট (৪টি উইকেট)।

বন্ধ করুন